সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

বর্ণবাদী মন্তব্য করে মাঠে নিষিদ্ধ দর্শক

বুধবার, জানুয়ারী ১৫, ২০২০

Jofra-Archer-England-752x428.jpg
বিডিলাইভ ডেস্ক :

খেলোয়াড় কিংবা কোচিং স্টাফদের নিষিদ্ধের খবর শুনেছেন। কিন্তু নিষিদ্ধ হলেন দর্শক, এমন খবর নিশ্চয়ই শুনেননি। হ্যাঁ, এমন ঘটনাই ঘটল নিউজিল্যান্ডে।  ইংল্যান্ডের ফাস্ট বোলার জফরা আর্চারকে বর্ণবাদী মন্তব্য করা এক দর্শককে দুই বছরের জন্য ক্রিকেট মাঠে নিষিদ্ধ করেছে নিউ জিল্যান্ড ক্রিকেট বোর্ড।

২০২২ সাল পর্যন্ত ঘরোয়া বা আন্তর্জাতিক কোনো ম্যাচেই গ্যালারিতে থাকতে পারবেন না অকল্যান্ডের ২৮ বছর বয়সী ওই ব্যক্তি। পাশাপাশি তাকে সতর্ক করে দেওয়া হয়েছে মৌখিকভাবে। নিষেধাজ্ঞার শর্ত ভঙ্গ করলে পুলিশী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে তাকে।

গত নভেম্বরে মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের প্রথম টেস্টের শেষ দিনে বর্ণবাদের শিকার হন আর্চার। ইনিংস ও ৬৫ রানে হারা ম্যাচে আউট হয়ে ফেরার সময়ে তাকে লক্ষ্য করে বর্ণবাদী মন্তব্য করেন ঐ ব্যক্তি। ম্যাচ শেষে নিজের টুইটার পেজে হওয়ার বিষয়টি প্রকাশ করেন আর্চার। ইংলিশ ফাস্ট বোলারের কাছে তখনই ক্ষমা চান নিউ জিল্যান্ড ক্রিকেটের প্রধান ডেভিড হোয়াইট।

অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু করে স্থানীয় পুলিশ। সিসিটিভি ফুটেজ, অডিও রেকর্ডিং, অন্য দর্শকদের সাক্ষাৎকার ও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে পাওয়া তথ্য নিয়ে কাজ করে তারা। দোষী ব্যক্তিকে খুঁজে বের করতে সাহায্য করায় নিউ জিল্যান্ড ক্রিকেটের মুখপা অ্যান্থনি ক্রামি ধন্যবাদ জানান স্থানীয় পুলিশকে।

এমন অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আবারও আমরা জফ্রা ও ইংল্যান্ড দলের কাছে ক্ষমা চাই। আরও একবার বলতে চাই যে, এমন আচরণ কোনো ভাবেই মেনে নেওয়ার মতো নয়। দায়ী ব্যক্তিকে খুঁজে বের করতে নিউ জিল্যান্ড পুলিশ যেভাবে চেষ্টা করেছে, তার জন্য আমরা তাদের ধন্যবাদ দিতে চাই।


ঢাকা, বুধবার, জানুয়ারী ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন