সর্বশেষ
মঙ্গলবার ২৪শে চৈত্র ১৪২৬ | ০৭ এপ্রিল ২০২০

আমাদের দ্বৈরথ চিরস্মরণীয় হয়ে থাকবে: মেসি

বৃহস্পতিবার, জানুয়ারী ১৬, ২০২০

2619433_w1.jpg
বিডিলাইভ ডেস্ক :

মেসি-রোনালদো। দুজনই যেন ফুটবলে মুদ্রার এপিঠ-ওপিঠ। কারো দাবি মেসি সেরা, কারো আবার রোনালদো। দুজনের মধ্যে তুলনাটা বেশ উপভোগই করতে বিশ্বসেরা এ দুই ফুটবলার। যদিও রোনালদো বারবার দাবি করেছেন, মেসি ভালো খেলোয়াড় আর আমি সেরা খেলোয়াড়। অন্যদিকে মেসি দুজনের মধ্যে খুব একটা তুলনা না করলেও যৌক্তিকতা প্রকাশ করেছেন।

২০০৯ সালে রোনালদো রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার পর থেকেই মূলত শুরু হয় দুজনের পরস্পরকে ছাপিয়ে যাওয়ার চেষ্টা। সান্তিয়াগো বের্নাবেউয়ে নয় বছরের ক্যারিয়ারে ইতি টেনে ২০১৮ জুলাইয়ে ১১ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে যুভেন্টাসে যোগ দেন পর্তুগিজ ফরোয়ার্ড। ততদিনে রিয়ালের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি লা লিগাসহ জেতেন অনেক শিরোপা। সব প্রতিযোগিতা মিলে রিয়ালের হয়ে করেন ক্লাব রেকর্ড ৪৫০ গোল।

অন্যদিকে বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও রেকর্ড ১০টি লা লিগা জয়ী মেসিও এ সময়ে গড়েন অনেক রেকর্ড। লা লিগার সর্বোচ্চ গোলের মালিক রোনালদো স্পেনে থাকাকালীন সময়ে সব প্রতিযোগিতা মিলে করেন ৪৭২ গোল। পরে ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতে বর্ষসেরার লড়াইয়ে রোনালদোকে টপকে যান মেসি।

তাদের এই দ্বৈরথ ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে থাকবে বলে মনে করেন লিওনেল মেসি। বার্সেলোনা অধিনায়কের মতে, লম্বা সময় ধরে পরস্পরের সঙ্গে এমন লড়াই মানে অসাধারণ কিছু। সময়ের সেরা দুই ফুটবলারের দ্বৈরথ সবাই দারুণ উপভোগ করেছেন বলেও বিশ্বাস আর্জেন্টাইন ফরোয়ার্ডের।

রোনালদো রিয়াল ছাড়ার পর দুজন আর মুখোমুখি হওয়ার সুযোগ পাননি। তবে অসাধারণ সব লড়াইয়ের স্মৃতি রয়ে গেছে। এক সাক্ষাৎকারে সেই স্মৃতিচারণ করলেন মেসি।

আর্জেন্টাইন তারকা বলেন, এটা ছিল বিশেষ একটা কিছু। আমাদের দ্বৈরথ চিরস্মরণীয় হয়ে থাকবে। কেননা অনেক বছর ধরে এই প্রতিদ্বন্দ্বিতাটা চলেছে। সর্বোচ্চ পর্যায়ে এত লম্বা সময় ধরে প্রতিদ্বন্দ্বিতা করে যাওয়াটা সহজ নয়। আরও একটা কারণ ছিল, আমরা যে দুই দলে খেলছিলাম; মাদ্রিদ ও বার্সা, দুটোই বিশ্বের সেরা ক্লাব এবং সেখানে প্রত্যাশা অনেক বেশি থাকে। এত বছর ধরে পরস্পরের সঙ্গে এই লড়াই সবসময় স্মরণীয় হয়ে হয়ে থাকবে।

মেসির দাবি, মাঠের এই লড়াই কখনোই তাদের মাঠের বাইরের সম্পর্কে প্রভাব ফেলেনি। মাঠের লড়াই থাকলেও ব্যক্তিগত পর্যায়ে আমাদের সম্পর্ক ছিল খুবই চমৎকার। আমি মনে করি লোকে এই লড়াই উপভোগ করেছেন, মাদ্রিদ বা বার্সা যে দলেরই সমর্থক হোক না কেন। এমনকি যারা শুধু এমনিই ফুটবলকে পছন্দ করে, তারাও এটা উপভোগ করেছে।


ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৮৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন