সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

বাদ পড়লেন ধোনি, আকাশছোঁয়া বেতন কোহলিদের

শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০

dh.jpg
বিডিলাইভ ডেস্ক :

লম্বা সময় ধরে জাতীয় দলের বাইরে থাকা মহেন্দ্র সিং ধোনিকে কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। বৃহস্পতিবার এক বিবৃতিতে নতুন চুক্তির ২৭ জনের নামের তালিকা প্রকাশ করে বিসিসিআই।

সবশেষ ২০১৯ সালের কেন্দ্রীয় চুক্তিতে গ্রেড ‘এ’তে ছিলেন ধোনি। যেখানে তার বার্ষিক বেতন ছিল ৫ কোটি রুপি। বোর্ডের চুক্তি থেকে বাদ পড়াটা ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে আবার প্রশ্ন তুলে দিল। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের পর আর দেশের হয়ে খেলেননি ভারতের সফলতম অধিনায়ক।

ধোনির পাশাপাশি কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন আম্বাতি রাইডু, খলিল আহমেদ, দিনেশ কার্তিকও। নতুন করে চুক্তির তালিকায় জায়গা পেয়েছেন মায়াঙ্ক আগারওয়াল, নবদীপ সাইনি, দীপক চাহার, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার ও ওয়াশিংটন সুন্দর।নতুন চুক্তির মেয়াদ ২০১৯ সালের ১ অক্টোবর থেকে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ২৭ জন ক্রিকেটারকে মোট চারটি গ্রেডে ভাগ করা হয়েছে।

‘এ’ প্লাস গ্রেডে আগের মতোই রয়েছেন তিনজন- বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রিত বুমরাহ। সর্বোচ্চ গ্রেডের এই ক্রিকেটারদের বার্ষিক বেতন ৭ কোটি রুপি।

‘বি’ থেকে ‘এ’ গ্রেডে উঠে এসেছেন লোকেশ রাহুল। এই গ্রেডের প্রত্যেকের বার্ষিক বেতন ৫ কোটি রুপি। ‘বি’ গ্রেডের ক্রিকেটারদের বার্ষিক বেতন ৩ কোটি রুপি। ‘সি’ গ্রেডের ক্রিকেটাররা বছরে পাবেন ১ কোটি রুপি।

বিসিসিআইয়ের কেন্দ্রীয় চুক্তিতে আছেন যারা:

গ্রেড ‘এ’ প্লাস:
বিরাট কোহলি, রোহিত শর্মা, জসপ্রিত বুমরাহ।

গ্রেড ‘এ’:
রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব, ঋষভ পান্থ।

গ্রেড ‘বি’:
ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, যুজবেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল।

গ্রেড ‘সি’:
কেদার যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, মনিশ পান্ডে, হনুমা বিহারী, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার, ওয়াশিংটন সুন্দর।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৩৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন