সর্বশেষ
শুক্রবার ১৬ই ফাল্গুন ১৪২৬ | ২৮ ফেব্রুয়ারি ২০২০

ভারত সফরের আমন্ত্রণ পেতে যাচ্ছেন ইমরান

শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০

65879020.cms.jpg
বিডিলাইভ ডেস্ক :

উত্তেজনা আর তীক্ততার মাঝেই ভারত সফরের আমন্ত্রণ পেতে যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এনডিটিভি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, এবছর শাংহাই কো-অপারেশন (এসসিও) সম্মেলনের আয়োজক দেশ ভারত। নয়াদিল্লিতে সম্মেলনটি আয়োজিত হবে। এতে এসসিও-র ৮ দেশ ও ৪ পর্যবেক্ষকসহ অন্যান্য আন্তর্জাতিক সদস্যদেরও আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার।তারই অংশ হিসেবে ইমরান খানকে আমন্ত্রণ জানাবে ভারত। সম্মেলনে ইমরান খান অংশ নিলে এটিই হবে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর পাক প্রধানমন্ত্রীর প্রথম ভারত সফর। তবে ইমরান এসসিও সম্মেলনে অংশ নেবেন কিনা তা পুরোপুরি নির্ভর করছে ইসলামাবাদের সিদ্ধান্তের ওপর।

ভারত সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন, প্রোটোকল অনুযায়ীই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আমন্ত্রণপত্র পাঠানো হবে। তবে পাক প্রধানমন্ত্রী নিজে না আসলে অন্য কোনো প্রতিনিধিকেও পাঠাতে পারেন।

শাংহাই অর্গানাইজেশন কর্পোরেশন বা এসসিও হচ্ছে, চীনের নেতৃত্বে আট সদস্যের এক অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক। ২০০১ সালে এটি প্রতিষ্ঠা করে চীন, কিরঘিজ প্রজাতন্ত্র, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান। ভারত ও পাকিস্তান ২০১৭ সালে এসসিও’র পূর্ণ সদস্য হয়েছে। এই প্রথম ভারত এসসিও সম্মেলন আয়োজন করছে।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন