সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৬ই আশ্বিন ১৪২৭ | ০১ অক্টোবর ২০২০

বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান রুহানি

শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্র কিংবা অন্য কোনো দেশের সঙ্গে যেকোনো ধরনের সংঘাত বা যুদ্ধ এড়াতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ চান ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। খবর এএফপির।

ওয়াশিংটনের সঙ্গে চলমান তীব্র উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার এক ভাষণে তিনি বলেন, সংঘাত এড়াতে প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে তেহরান। এই প্রচেষ্টাকে আরও ফলপ্রসূ করতে বিশ্বনেতাদের সঙ্গে সংলাপ জরুরি বলে মনে করেন তিনি।
যেকোনো পরিস্থিতিতে এমন সংলাপ সম্ভব বলেও মন্তব্য করেন রুহানি। সেই লক্ষ্যেই চলমান উত্তেজনার মধ্যেই গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার ভারত সফর করছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ।
বুধবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন জারিফ। বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিক নিয়ে কথা হয়।
দুই নেতাই আর্থ-বাণিজ্যিক সম্পর্ক বিশেষ করে জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা এবং চবাহর বন্দর নিয়ে মতবিনিময় করেছেন। এর আগে ভারতের এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি পারস্য উপসাগরে উত্তেজনা কমাতে ভূমিকা রাখতে ভারতের প্রতি আহ্বান জানান।
ইরানের সঙ্গে সংঘাতময় পরিস্থিতিতে তেহরানঘনিষ্ঠ ভারতকে পাশে চায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে আমেরিকা-ইরানের সঙ্গে যতটা সম্ভব ভারসাম্য বজায় রেখে চলতে চায় ভারত। ভারতের কূটনৈতিক সূত্রের বরাতে এমনটা জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২২৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন