সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৯শে চৈত্র ১৪২৬ | ০২ এপ্রিল ২০২০

কাশ্মীরের স্বাধীনতায় গণভোট দিতে প্রস্তুত ইমরান

শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের স্বাধীনতার প্রশ্নে সেখানে গণভোট দিতে নিজের প্রস্তুতির কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নাগরিকরা কি পাকিস্তানের সঙ্গে থাকতে চান, নাকি স্বাধীনতা চান, সে ব্যাপারে তাদেরকেই সিদ্ধান্ত নিতে দেওয়া উচিত। 

সম্প্রতি জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে দেওয়া এক সাক্ষাৎকারে কাশ্মীরসহ পাকিস্তানের রাজনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে মন্তব্য করেন ইমরান খান।
গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে নিজেদের নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে ভারত। এই প্রসঙ্গে ইমরান খান বলেন, ‘ভারতে এখন আরএসএস’র (রাষ্ট্রীয় স্বেচ্ছাসেবক সংঘ) হিন্দুত্ববাদী ভাবাদর্শের জয়জয়কার। আরএসএস জার্মানির নাৎসিদের দ্বারা অনুপ্রাণিত। আর নাৎসিদের জন্ম হয়েছিল সংখ্যালঘুদের প্রতি ঘৃণা থেকে। তেমনিভাবে আরএসএস মতাদর্শও মুসলমানসহ অন্যান্য সংখ্যালঘুদের প্রতি ঘৃণার ওপর দাঁড়িয়ে আছে।’
পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ‘এটা ভারত ও তার প্রতিবেশী দেশগুলোর জন্য একটি ট্র্যাজেডি যে, ভারত এখন আরএসএস দ্বারা পরিচালিত হচ্ছে।’
পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে মানবাধিকার পরিস্থিতি ভালো না থাকার অভিযোগ তোলা হলে ইমরান খান বিশ্বের যেকোনও দেশের নাগরিককে প্রথমে সেখানে যাওয়ার আহ্বান জানান। এরপর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে গিয়ে দুই অঞ্চলের তুলনা করে নিজেই সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দেন তিনি।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ২৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন