সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৫ই ফাল্গুন ১৪২৬ | ২৭ ফেব্রুয়ারি ২০২০

মহানায়িকা সুচিত্রা সেনের ষষ্ঠ প্রয়াণ দিবস আজ

শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০

75.jpeg
বিডিলাইভ ডেস্ক :

বাংলা চলচ্চিত্রের মহানায়িকা সুচিত্রা সেনের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতায় বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। চলে যাওয়ার ছয় বছর পার হলেও বাঙালির হৃদয়ে এখনো গেঁথে আছেন তিনি।

১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনা জেলার এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন রমা দাশগুপ্ত। তার বাবা করুণাময় দাশগুপ্ত স্থানীয় স্কুলের প্রধান শিক্ষক ছিলেন। ১৯৪৭ সালে বর্ধিষ্ণু শিল্পপতি পরিবারের সন্তান দিবানাথ সেনকে বিয়ের সূত্রে কলকাতায় চলে যান পাবনার রমা।

বিয়ের পরে ১৯৫২ সালে ‘শেষ কথায়’ রূপালি পর্দায় নায়িকার ভূমিকায় প্রথম আত্মপ্রকাশ করেন তিনি। ১৯৫২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত সুচিত্রা সেন বাংলা ও হিন্দি মিলিয়ে ৬৩টি সিনেমাতে অভিনয় করেছেন। উত্তম কুমারের সঙ্গে জুটি হয়ে উপমহাদেশে ব্যাপক আলোড়ন তোলেন তিনি। ১৯৭৮ সালে উত্তম কুমার মারা গেলে অভিনয় বন্ধ করে দেন।

সুচিত্রা সেন অভিনীত শেষ ছবি ‘প্রণয় পাশা’ মুক্তি পায় ১৯৭৮ সালে। ওই বছরই তিনি সুদীর্ঘ ২৫ বছর অভিনয়ের পর চলচ্চিত্র অঙ্গন থেকে চিরতরে অবসরগ্রহণ করেন এবং রামকৃষ্ণ মিশনের সেবায় ব্রতী হন।

জেলা প্রশাসন সকালে সুচিত্রা সেনের পৈতৃক বাড়িতে তার ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন এবং পরে তার ছেলেবেলার বিদ্যাপীঠ পাবনা টাউন গার্লস হাই স্কুল প্রাঙ্গণে (মহাকালী পাঠশালা) স্মরণ সভার আয়োজন করেছে। এ ছাড়া সন্ধ্যায় সুচিত্রা সেনের বাড়িতে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এদিকে সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ সকালে পাবনা প্রেসক্লাবের আলোচনা সভার আয়োজন করেছে। ভারতের সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাটি অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন