সর্বশেষ
শুক্রবার ১৭ই আষাঢ় ১৪২৯ | ০১ জুলাই ২০২২

স্মার্টফোনের ফুলচার্জ নিয়ে ভাবনা আজই দূর করুন

সোমবার, জানুয়ারী ২০, ২০২০

android-phone-battery-737x461.jpg
বিডিলাইভ ডেস্ক :

স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ হলো ব্যাটারি। ফোনের ব্যাটারি অচল তো সব কাজ পণ্ড। আবার ব্যাটারির সামান্য ত্রুটি থেকে বড় ধরনের দুর্ঘটনাও ঘটতে পারে। বর্তমানে প্রায় সব ফোন নির্মাতা কোম্পানিই লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে থাকে।

এরপরও মোবাইল বা ল্যাপটপের চার্জ নিয়ে প্রায়ই সমস্যায় পড়তে হয়। তবে ইন্টারনেট খোলা থাকলে অথবা গেম খেললে চার্জ তো ফুরোবেই।

কিন্তু আপনি যদি কয়েকটি উপায় অবলম্বন করেন, তবে আপনার মোবাইল বা ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়বে। অনেকসময় ব্যাটারির আয়ু নির্ভর করে চারপাশের তাপমাত্রার উপর। শূন্য ডিগ্রির নিচে বা ৩৫ ডিগ্রির উপরে তাপমাত্রায় থাকলে ব্যাটারির চার্জ দ্রুত কমে। তাই সরাসরি রোদের মধ্যে মোবাইল রাখবেন না।

মোবাইলে বা ল্যাপটপে বার বার অল্প অল্প করে চার্জে না বসিয়ে একবারে ফুল চার্জ করে নেবেন। ফোন বা ল্যাপটপ ফুল চার্জ হওয়ার পর চার্জার খুলে রাখবেন।

বাজারে অনেক আল্ট্রা ফাস্ট চার্জার পাওয়া যায়, এইসব চার্জার দিয়ে চার্জ করলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়। যে ব্র্যান্ডের ফোন ব্যবহার করেন, সেই ব্র্যান্ডেরই চার্জার ব্যবহার করা ভালো না হলে ব্যাটারির আয়ু দ্রুত কমে যেতে পারে।


ঢাকা, সোমবার, জানুয়ারী ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৭৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন