সর্বশেষ
শনিবার ১৭ই ফাল্গুন ১৪২৬ | ২৯ ফেব্রুয়ারি ২০২০

চীনের করোনা ভাইরাস নিয়ে বিশ্বজুড়ে আতঙ্ক, ঢাকায় সতর্কতা

সোমবার, জানুয়ারী ২০, ২০২০

207.gif
বিডিলাইভ ডেস্ক :

গত দুইদিনে ১৩৯ জন এই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে চীনের কর্তৃপক্ষ। চীনে প্রাণঘাতি করোনা-ভাইরাস নিয়ে বিশ্বব্যাপী চরম উদ্বেগ দেখা দিয়েছে।

বেসরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মারা গেছে অন্তত তিনজন। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন বহু মানুষ। ইতোমধ্যে আশপাশের দেশগুলোতেও ছড়িয়ে পড়েছে ভাইরাসটি।

এ অবস্থায় সিঙ্গাপুর, হংকং এবং যুক্তরাষ্ট্রের কয়েকটি বিমানবন্দরে সতর্কতা জারি করা হয়েছে। এবার বাংলাদেশেও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরেও স্ক্রিনিং শুরু করার কথা জানান বিমান কর্তৃপক্ষের তরফ থেকে।

ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট বা আইইডিসিআর বলছে, তারা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ সতর্কতা অবলম্বন করছে, কারণ চীন থেকে আসা সব বিমান এই বিমানবন্দর দিয়েই ওঠানামা করে। এছাড়া অন্যান্য বন্দরেও চিঠি পাঠানো হয়েছে বলে জানাচ্ছে সংস্থাটি।

বাংলাদেশে এখনো করোনা ভাইরাসে কারো আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি বলে উল্লেখ করে আইইডিসিআর-এর পরিচালক ডাঃ সেবরিনা বলেন, স্বাস্থ্য-কর্মীদের বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিমান বন্দরে স্থাপিত হেলথ ডেস্কে এসব কর্মীদের পাঠানো হচ্ছে। যেসব ফ্লাইট চীন থেকে আসছে সেসব ফ্লাইটের যাত্রীদের স্ক্যানিং করা হচ্ছে।

তিনি বলেন, 'যারা শ্বাসতন্ত্রের সমস্যা- জ্বর, কাশি, গলাবাথ্যা এসব নিয়ে আসছেন তাদের চেক করা হচ্ছে।' আইইডিসিআর চারটি হটলাইনও খুলেছে। তারা বলছে, উল্লেখিত লক্ষ্মণগুলো কারো মধ্যে দেখা গেলে এসব হটলাইনে ফোন করে জানাোর জন্য।

নম্বরগুলো হচ্ছে: ০১৯৩৭১১০০১১; ০১৯৩৭০০০০১১; ০১৯২৭৭১১৭৮৪; ০১৯২৭৭১১৭৮৫।

আইইডিসিআর বলছে, কারো শরীরে এর কোন লক্ষণ দেখা গেলে তারা নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে দেখবেন। এছাড়া বিমানবন্দরে ইমিগ্রেশন, এয়ারলাইন্সগুলো এবং এভিয়েশনে কাজ করা সবাইকে সচেতনও করছেন স্বাস্থ্যকর্মীরা।

বিমানবন্দরে যে এলইডি মনিটর রয়েছে সেখানে রোগের লক্ষণগুলো জানানো হচ্ছে এবং কারো যদি এই লক্ষণগুলো থাকে তার হেলথ ডেস্কে যোগাযোগ করতে বলা হচ্ছে।


ঢাকা, সোমবার, জানুয়ারী ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৯৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন