সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৫ই ফাল্গুন ১৪২৬ | ২৭ ফেব্রুয়ারি ২০২০

রাকিবুলের হ্যাটট্রিক, কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

মঙ্গলবার, জানুয়ারী ২১, ২০২০

rakibul-20200121163359.jpg
বিডিলাইভ ডেস্ক :

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৯ উইকেটে জিতেছিল বাংলাদেশ। মঙ্গলবার স্কটল্যান্ডকে হারিয়েছে ৭ উইকেটে। এতে এক ম্যাচ হাতে রেখেই যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নাম লিখিয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচে বাংলাদেশ প্রতিপক্ষ পাকিস্তান।

মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুরে স্কটল্যান্ড টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের তোপের মুখে পড়ে। রবিকুল হাসানের হ্যাটট্রিকে তারা ৩০.৩ ওভারে অলআউট হয়ে যায় ৮৯ রানে। ৯০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ২০০ বল ও ৭ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় বাংলাদেশ।

টার্গেট তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। ইনিংসের প্রথম বলেই আউট হয়ে যান তানজিদ আহমেদ। ২১ রানের মাথায় শামীম আহমেদও আউট হয়ে যান। ৩৫ রানে ফেরেন পারভেজ হোসেন ইমন। সেখান থেকে তৌহিদ হৃদয় ও মাহমুদুল হাসান জয় ৫৬ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। হৃদয় করেন অপরাজিত ১৭ রান। জয় ৪ চারে করেন অপরাজিত ৩৫ রান। তানজিদ হাসান (০), পারভেজ হোসেন ইমন ২৫ ও শামীম হোসেন ১০ রান করে আউট হন। তিনটি উইকেটই নেন স্কটল্যান্ডের শন ফিশের কেওফ।

তার আগে টস জিতে ব্যাট করতে নেমে ৯ রানেই প্রথম উইকেট হারায় স্কটল্যান্ড। ১১ রানে দ্বিতীয়। ১৬ রানে তৃতীয় ও ২১ রানে চতুর্থ। স্কটল্যান্ডের প্রথম চারটি উইকেট ভাগাভাগি করে নেন শরীফুল ও সাকিব। সেখান থেকে ৩১ রান তুলে দলীয় সংগ্রহকে ৫২ পর্যন্ত নিয়ে যান দানিয়েল কাইরন্স ও উজাইর শাহ। দানিয়েল কারইন্স ফেরার পর আবার দ্রুত উইকেট হারাতে থাকে স্কটল্যান্ড। ৬৭ রানের মাথায় কেস সাজ্জাদ, লিলে রবার্টসন, চার্লি পিতকে ফিরিয়ে হ্যাটট্রিক করেন রকিবুল হাসান। যা চলতি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক। আর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে যুব বিশ্বকাপে হ্যাটট্রিক।

শেষ পর্যন্ত রকিবুলের ৪ উইকেট শিকারে ৮৯ রানেই গুটিয়ে যায় স্কটল্যান্ড। রকিবুল ৫.৩ ওভার বল করে ২০ রান দিয়ে ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট নেন শরীফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব। ১টি করে উইকেট নেন মৃত্যুঞ্জয় চৌধুরী ও শামীম হোসেন।

ব্যাট হাতে স্কটল্যান্ডের উজাইর শাহ সর্বোচ্চ ২৮ রান করেন। ৪৮ বল খেলে ৩ চারে এই রান করেন তিনি। ২২ বল খেলে ২ চারে ১৭ রান করেন জেমি কাইরন্স। ২৪ বল খেলে ১ চারে ১১ রান করেন স্কটল্যান্ডের অধিনায়ক অ্যাঙ্গাস গাই।

হ্যাটট্রিকসহ ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা নির্বাচিত হন বাংলাদেশের স্পিনার রকিবুল হাসান।


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ২১, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৪০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন