সর্বশেষ
মঙ্গলবার ৭ই বৈশাখ ১৪২৮ | ২০ এপ্রিল ২০২১

বেলা বোস গানটির জন্য মামলা হয়েছিল : অঞ্জন দত্ত

মঙ্গলবার, জানুয়ারী ২১, ২০২০

an.jpg
বিডিলাইভ ডেস্ক :

অঞ্জন দত্তের বেলা বোস গানটি মুক্তি পেয়েছিল ১৯৯৪ সালে । বেলা বোস গানটি শোনেনি এমন বাংলাভাষী মানুষ হয়ত কমই পাওয়া যাবে । তবে এই বেলাবোসের ফোন নম্বরের জন্যই মামলা হয়েছিল অঞ্জন দত্তের নামে ।

ছন্দ মেলাতে বিভিন্ন সংখ্যা নিয়ে গবেষণা করতে করতে অঞ্জন পেয়েছিলেন বেলা বোসের সেই বিখ্যাত নম্বর- ২৪৪১১৩৯ । অঞ্জন দত্ত যখন ‘বেলা বোস’ লেখেন তখন কলকাতার ফোন নম্বর ছিল ছয় ডিজিটের । ফলে সে সময় সংখ্যাটির কোনো অস্তিত্ব ছিল না । পরে সাত ডিজিট হওয়ামাত্র সেই সংখ্যার অস্তিত্ব চলে এলো । সাত ডিজিটের ওই নম্বরটি ছিল হিন্দি সংবাদপত্র ‘দৈনিক বিশ্বামিত্র’-র কার্যালয়ের । আবার অনেকে বলেন কার্যালয়ের নয়‚ সেটি ছিল ওই পত্রিকার তৎকালীন সম্পাদকের বাড়ির নম্বর ।

মোট কথা‚ ওই সংবাদপত্রের সঙ্গে জড়িয়ে ছিল নম্বরটি । হাজার হাজার বার ওই নম্বরে ফোন গেছে বেলা বোসকে চেয়ে । পরিস্থিতি এমন দাঁড়ায়, অঞ্জন দত্ত দুঃখপ্রকাশ করতে বাধ্য হন ।

একটি গণমাধ্যমে সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন ‘‌ওই সম্পাদক আমার বিরুদ্ধে মামলাই দিয়েছিলেন । আমি তাকে জানাই, নেহাত ছন্দ মেলানো ছাড়া আমার আর কোনও উদ্দেশ্য ছিলো না । এমনকী বেলা বোস বলে কাউকে আমি চিনতামও না ।’‌


ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ২১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৮২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন