সর্বশেষ
শনিবার ১৭ই ফাল্গুন ১৪২৬ | ২৯ ফেব্রুয়ারি ২০২০

লেবাননে নতুন সরকার গঠন, শিক্ষামন্ত্রী হাসান দিয়াব

বুধবার, জানুয়ারী ২২, ২০২০

121.jpg
বিডিলাইভ ডেস্ক :

সংঘর্ষ ও সংঘাতের প্রায় তিন মাস পর মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে নতুন সরকার গঠিত হয়েছে। এতে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন দেশটির সাবেক শিক্ষামন্ত্রী হাসান দিয়াব।

গতকাল মঙ্গলবার রাজধানী বৈরুতের প্রেসিডেন্ট প্রাসাদে নতুন মন্ত্রিসভার ঘোষণা দিয়ে তিনি বলেন, 'নতুন মন্ত্রিসভায় ২০ জন মন্ত্রী রয়েছেন যাদের প্রতি দেশের রাজনৈতিক দলগুলোর সমর্থন আছে। এর পাশাপাশি টেকনোক্র্যাট মন্ত্রীরা উদ্ধারকারী দল হিসেবে কাজ করবে যারা মূলত বিক্ষোভকারীদের দাবি দাওয়াগুলোকে বিবেচনায় নিয়ে তা পূরণের চেষ্টা করবেন।'

৬১ বছর বয়সী হাসান দিয়াব বিক্ষোভকারীদের প্রতি সম্মান জানিয়ে বলেন, জনগণের জাগরণের কারণে লেবানন আজকের এই বিজয়ী অবস্থানে এসেছে এবং সামাজিক সংহতি অর্জন করা সম্ভব হবে। রাষ্ট্রীয় সমস্ত কাজের জবাবদিহিতা নিশ্চিত করা হবে বলেও তিনি ঘোষণা করেন।

প্রধানমন্ত্রী দিয়াব বলেন, এই সরকার এমন একটি জন-আকাঙ্ক্ষার প্রতিনিধিত্ব করবে যা গত তিন মাস ধরে বিক্ষোভকারীদের মাধ্যমে উচ্চারিত হয়েছে। বিক্ষোভকারীদের দাবিগুলোকে বাস্তবায়নের জন্য স্বতন্ত্র কমিটি গঠন করা হবে বলেও তিনি ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী দিয়াবের নেতৃত্বাধীন নতুন সরকারের প্রতি লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ ও তাদের মিত্রদের সমর্থন রয়েছে।


ঢাকা, বুধবার, জানুয়ারী ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন