সর্বশেষ
মঙ্গলবার ১৪ই আশ্বিন ১৪২৭ | ২৯ সেপ্টেম্বর ২০২০

প্রথম টেস্টে জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারাল শ্রীলঙ্কা

শুক্রবার, জানুয়ারী ২৪, ২০২০

6.jpg
বিডিলাইভ ডেস্ক :

অ্যাঞ্জেলো ম্যাথিউজের অপরাজিত দ্বিশতরানে চতুর্থদিনই চালকের আসনে ছিল শ্রীলঙ্কা। ব্যাটসম্যানদের গড়ে দেওয়া মঞ্চে পঞ্চমদিন ম্যাচ জিততে প্রয়োজন ছিল বোলারদের সহযোগীতা। সুরঙ্গা লাকমল, লাহিরু কুমারাদের বিশ্বস্ত সহযোগীতা প্রথম টেস্টে বড় জয় এনে দিল দ্বীপরাষ্ট্রকে। জিম্বাবোয়েকে ১০ উইকেটে হারিয়ে দু’ম্যাচের সিরিজে এগিয়ে গেল দিমুথ করুণারত্নে অ্যান্ড কোম্পানি।

প্রথম ইনিংসে জিম্বাবোয়ের ৩৫৮ রানের জবাবে অ্যাঞ্জেলো ম্যাথিউজের ধ্রুপদী দ্বিশতরান (২০০ নট আউট) শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে রানের পাহাড়ে পৌঁছে দেয়। ম্যাথিউজ ছাড়াও কুশল মেন্ডিসের ৮০ রান, সঙ্গে ধনঞ্জয় ডি’সিলভা ও নিরোশান ডিকওয়েলার ৬৩ রানের সৌজন্যে ৯ উইকেটে ৫১৫ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার ঘোষণা করে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ১৫৭ রানে পিছিয়ে থেকে চতুর্থদিন দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামে জিম্বাবোয়ে। দিনের শেষে তাদের রান ছিল বিনা উইকেটে ৩০। কিন্তু পঞ্চমদিনের শুরুতেই দ্রুত ৩ উইকেট খুঁইয়ে বসে জিম্বাবোয়ে। ৪১ রানে ৩ উইকেট হারানো জিম্বাবোয়েকে চতুর্থ উইকেটে খানিকটা ভরসা দেয় ব্রেন্ডন টেলর ও সেন উইলিয়ামস জুটি। তাদের ৭৯ রানের জুটি ভাঙতেই দ্বিতীয় ইনিংসে তাসের ঘরের মতো ভেঙে পড়ে জিম্বাবোয়ের ব্যাটিং লাইন-আপ।

লাকমল নেন ৪ উইকেট, কুমারার ঝুলিতে ৩ উইকেট। ২ উইকেট নেন এম্বুলদেনিয়া।দ্বিতীয় ইনিংসে জিম্বাবোয়ের হয়ে সর্বোচ্চ ৩৯ রান করেন সেন উইলিয়ামস। ৩৮ রান আসে টেলরের ব্যাট থেকে। ইনিংস হার কোনক্রমে এড়াতে সক্ষম হলেও দ্বীপ রাষ্ট্রের বোলারদের দাপটে খুব বেশি লক্ষ্যমাত্রা ছুঁড়ে দেওয়ার অবস্থায় ছিল না জিম্বাবোয়ে। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৭০ রানে অল-আউট হয়ে যায় তারা।মাত্র ১৪ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমে তিন ওভারেই বিনা উইকেটে প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা।২৭ জানুয়ারি থেকে সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দুই দল।

 


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন