সর্বশেষ
রবিবার ৫ই আশ্বিন ১৪২৭ | ২০ সেপ্টেম্বর ২০২০

পাকিস্তানি সমর্থকদের কেন 'জানোয়ার' বলেছিলেন, ব্যাখ্যা গিবসের

শুক্রবার, জানুয়ারী ২৪, ২০২০

herschelle-gibbs-4-h.jpg
বিডিলাইভ ডেস্ক :

পাকিস্তানি সমর্থকদের 'জানোয়ার' বলে গালিগালাজ করেছিলেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান হার্সেল গিবস। ১৩ বছর পর জানালেন, সেদিন কেন এমন শব্দ ব্যবহার করেছিলেন তিনি।
সেই ২০০৭ সালের ঘটনা। দক্ষিণ আফ্রিকায় সিরিজ খেলতে গিয়েছিল পাকিস্তান ক্রিকেট দল। এসময় নাকি গিবসের সন্তান ও স্ত্রীকে গালিগালাজ করেছিল পাকিস্তানের কিছু সমর্থক। এ কারণেই তিনি এ শব্দ ব্যবহার করেছিলেন।সেঞ্চুরিয়ন টেস্টের সেই ঘটনা নিয়ে টুইটারে গিবসের কাছে প্রশ্ন করেছিলেন এক অনুসারী। সেবার সতীর্থ পল হ্যারিসের পক্ষ নিতে গিয়ে বর্ণবাদী মন্তব্য করে ফেলেছিলেন গিবস। তারপর তিন ম্যাচ নিষিদ্ধ হন তিনি।

গিবস জানান, ‘কয়েকজন পাকিস্তানি সমর্থককে আমি জানোয়ার বলেছিলাম। তাদের উৎপাতে প্লেয়ার্স ভিউয়িং এরিয়ার আসন থেকে উঠে যেতে বাধ্য হয়েছিল আমার স্ত্রী ও সন্তান।’নিজের আত্মজীবনী ‘টু দ্য পয়েন্ট’ বইয়েও এ ঘটনার কথা লিখেছিলেন গিবস। সেদিন স্ট্যাম্প মাইক্রোফোনে পাকিস্তানি সমর্থকদের প্রতি তার ওই শব্দ ব্যবহারের প্রমাণ মিলেছিল। সিরিজের বাকি দুই টেস্টে নিষিদ্ধ হয়েছিলেন গিবস। এরপর আইসিসির কাছে শাস্তি কমানোর আবেদন করেন তিনি। তবে আইসিসি তার শাস্তি বাড়িয়ে দেয়। সিরিজের শেষ টেস্ট, একটি টি-২০ ও একটি ওয়ানডেতে নিষিদ্ধ হন গিবস।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন