সর্বশেষ
বুধবার ১৫ই আশ্বিন ১৪২৭ | ৩০ সেপ্টেম্বর ২০২০

রাতে ঘুমানোর আগে যেসব খাবারে না বলবেন

রবিবার, জানুয়ারী ২৬, ২০২০

jj.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাতে ঘুমানোর আগে কিছু খাবার খেয়ে বিছানায় শুতে যান অনেকে। কেউ চা বা কফি আবার কেউ স্ন্যাক। তবে সব খাবার শরীরের জন্য স্বাস্থ্যকর নাও হতে পারে। তাই এই তালিকা থেকে দূরে রাখতে হবে কিছু খাবার। না হলে শরীরের বিভিন্ন সমস্যা হতে পারে। আর এতে কেবল ঘুমের ব্যাঘাত ঘটে তাই নয়, স্বাস্থ্যেরও ক্ষতি হয়।

পনির:

পনির শরীরকে মোটা বানিয়ে ফেলে, হৃদরোগের ঝুঁকি বাড়ায়, শরীরে উচ্চমাত্রায় চর্বি ও কোলেস্টেরল বৃদ্ধি করে। তাই পনিরকে খুব সংযতভাবে খাওয়া উচিৎ।

কার্ব ও সুগার :
ডেজার্ট, পায়েস, কনফেকশনারি, প্যাস্ট্রি রাতে শোয়ার আগে খাওয়া ঠিক নয়। কারণ ঘুমাবার আগে এসব খাবার খেলে রক্তে বাড়ে সুগার মান তবে কিছুক্ষণ পরই সুগার মান ধপাস করে নেমে আসে, আর ক্ষুধা লাগে আবার। দাঁত ও মাড়ির ক্ষতি করে সুগার।

ফ্যাটযুক্ত খাবার:
ঘুমাবার আগে এই খাবার মোটেও খাবেন না। পিৎজা, বার্গার, আলুর চিপস ইত্যাদি খেলে পরিপাকক্রিয়াতে সমস্যা ও ওজনও বৃদ্ধি পাবে।

কফি :
কফি পানে ঘুমের ব্যাঘাত হয়, কফি ঘুম কমায়। ক্যাফেইন শরীরে থাকে কয়েকঘণ্টা তাই শেষ বিকালে বা ঘুমাবার আগে কয়েকঘণ্টা কফি পানে বিরত থাকা উচিত। কফির বদলে দুধ খাওয়া উত্তম।

এলকোহল :
নিদ্রাচক্রকে বিশৃঙ্খল করে দেয় এলকোহল। শরীরের উপরও এর প্রভাব ক্ষতিকর। শোয়ার আগে নিয়মিত মদ্যপান করলে, ঘুম নষ্ট হয়, মধ্যরাতে ঘুম ভেঙে যায়।

কমলার রস :
শোয়ার আগে কমলার রস ভালো পানীয় নয়। খুব অম্লধর্মী এর মিষ্টি তাই ঘুমের জন্য ভালো না।

শোয়ার আগে বেশি পানি পান :
ঘুমের আগে বেশি পানি পান করলে ঘুমের ব্যাঘাত ঘটে। রাতে বারবার প্রস্রাব হয়। তাই দু’তিন ঘণ্টা পরপর প্রস্রাব করতে উঠতে হয়। দিনে প্রচুর পানি পান করুন যাতে শরীরে পানিশূন্যতা না হয়।

ঝাল মসলা খাবার :
মরিচ ও ঝাললঙ্কা খেলে রাতে সহজে ঘুম হবে না। শোয়ার আগে ঝাল মসলা খাবার খাওয়া ঠিক নয়। এটি উস্কে দেয় গ্যাস্ট্রোইসোফিজিয়লি রিফ্লেক্স যা ঘুমের ব্যাঘাত ঘটায়। মসলাতে আছে এন্টিঅক্সিডেন্ট যা বিপাক উজ্জীবিত করে জাগরণী বাণী শোনায়। ঘুম হয় না। ঝালযুক্ত খাবারে বুকে জ্বালা ও পেটে ব্যথা হতে পারে।

মূত্ররেচক খাদ্য :
গাজর, শসা, তরমুজ, বাঙ্গি স্বাস্থ্যকর খাবার তবে ঘুমের আগে নয়। খেলে প্রস্রাব হবে বেশি বেশি।


ঢাকা, রবিবার, জানুয়ারী ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৭০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন