সর্বশেষ
শুক্রবার ২৭শে চৈত্র ১৪২৬ | ১০ এপ্রিল ২০২০

পশ্চিমবঙ্গেও পাস হলো সিএএ বিরোধী প্রস্তাব

সোমবার, জানুয়ারী ২৭, ২০২০

163.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের কেরালা, পাঞ্জাব এবং রাজস্থানের পর এবার পশ্চিমবঙ্গের বিধানসভায় পাস হলো নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) বিরোধী প্রস্তাব। এ নিয়ে পশ্চিমবঙ্গ হলো চতুর্থ রাজ্য যেখানে সিএএ বিরোধী প্রস্তাব পাস হয়েছে।

আজ সোমবার তৃণমূল কংগ্রেস মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সিএএ বিরোধী একটি প্রস্তাব উত্থাপন করেন। ভারতীয় জাতীয় কংগ্রেস ও বাম দলগুলোর সমর্থনে সহজেই তা পাস হয়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেস শুরু থেকেই সিএএ’র বিরোধিতা করে আসছে। এ আইন পশ্চিমবঙ্গে কার্যকর হতে দেওয়া হবে না বলে নানা সময় হুঁশিয়ারি দিয়েছেন তিনি। এছাড়া এ রাজ্যের বামপন্থী দলগুলো ও কংগ্রেস কট্টর সিএএ বিরোধী অবস্থান নিয়েছে। কংগ্রেস নেতৃত্বাধীন বেশিরভাগ রাজ্যে এমন প্রস্তাব পাস হতে পারে ধারণা করা হচ্ছে।

এর আগে, গত ডিসেম্বরে ভারতের রাজ্যসভা ও লোকসভায় পাস হয় সংশোধিত নাগরিকত্ব আইন। মুসলিম অধ্যুষিত পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে নির্যাতনের মুখে ভারতে আশ্রয় নেওয়া অন্যান্য ধর্মাবলম্বীদের (হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, জৈন) অগ্রাধিকার ভিত্তিতে নাগরিকত্বের জন্য বিবেচনা করার বিধান রাখা হয় এতে।

তবে, দেশটির লোকসভা ও রাজ্যসভায় পাস হওয়ার পর এ আইনকে ভারতের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক আখ্যায়িত করে ভারতজুড়ে ব্যাপক আন্দোলন চলে। আসাম, ত্রিপুরা, দিল্লি ও পশ্চিমবঙ্গে এ আইনের প্রতিবাদে আন্দোলনে সংঘর্ষের ঘটনাও ঘটে।


ঢাকা, সোমবার, জানুয়ারী ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৩১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন