সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৫ই ফাল্গুন ১৪২৬ | ২৭ ফেব্রুয়ারি ২০২০

অসময়ে চুল পেকেছে, রইল সমাধান

বুধবার, জানুয়ারী ২৯, ২০২০

hair.jpg
বিডিলাইভ ডেস্ক :

মানব দেহের সুস্থ্যতা প্রায় পুরোটাই নির্ভর করে খাওয়া-দাওয়ার ওপর। আর চুলের তো সরাসরি সম্পর্ক এর সঙ্গে। যদিও চুল পেকে যাওয়া স্বাভাবিক ব্যাপার। তারপরও দেখা যাচ্ছে বয়স হওয়া ছাড়াও চুল পাকে অনেকের। আর অসময়ে চুল পেকে যাওয়া থামানো যেতে পারে। এজন্য প্রয়োজন দৈনন্দিন জীবনযাপনে শৃঙ্খলা।

চুল পেকে যাওয়ার সমস্যা অনেকটাই দূরে রাখা সম্ভব বলে মনে করেন বিশেষজ্ঞরা। তারা বলেন, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল পাকবে এটাই স্বাভাবিক। কিন্তু সাদা চুল যেকোনো সময়ই দেখা দিতে পারে। এমনকি কৈশোর বা বয়স ২০ এর কোটা পেরোনোর পরও চুল পেকে যাওয়ার সমস্যা দেখা দেয়।

অনেক সময় শরীরে প্রোটিন ও কপারের ঘাটতির কারণে এমনটা হতে পারে। অনেক সময় গুরুতর অসুস্থতার কারণেও চুল সাদা হতে থাকে। এজন্য দেরি না করে চিকিৎসকদের কাছে যাওয়া উচিত। এক্ষেত্রে অনেক পুরুষের যদি এমন সমস্যা বেশি হয় তাহলে সবার আগে ধূমপান ছাড়তে হবে।

চিকিৎসকরা বলেন, অসময়ে চুলের অকালপক্কতার সমস্যা দূর করতে মূলত প্রয়োজন ভিটামিন বি। এটির অভাব হলে তার প্রভাব পড়ে মাথার চুলে। চুল সাদা হতে থাকে। এমনকি কখনও কখনও চুল পড়ার সমস্যাও দেখা দেয় এবং ধীরে ধীরে চুল দুর্বল হতে থাকে।

ভিটামিন বি দুগ্ধজাত পদার্থে প্রচুর পরিমাণে থাকে। এ ধরনের খাবার নিয়মিত খেলে চুল মজবুত হয় এবং চুল সাদা হওয়ায় রুখতে সাহায্য করে। চুলের জন্য ভিটামিন বি6 ও বি12 খুবই গুরুত্বপূ্র্ণ। শরীরে এই ভিটামিনের অভাব হলে চুলে অক্সিজেনের সরবরাহে ঘাটতি দেখা যায়। বায়োটিন ও ফলিক অ্যাসিড কম হওয়ায় চুল সাদা হয়।

ভিটামিন বি6 ও বি12 এর জন্য তাজা শাকসব্জি, মাছ, মাংস, ডিম ও সবুজপাতার সবজি খাদ্যতালিকায় রাখতে হবে।

মূলত, চুলের জন্য ভিটামিন বি দরকার বেশি, যা চুলের ঘনত্ব বৃদ্ধি করে। চুল পড়া কমায়। নতুন চুল গজাতে সাহায্য করে। প্রতিদিনের খাবার তালিকায় যদি ভিটামিন বি জাতীয় খাবার রাখা যায় তাহলে চুল পড়া সমস্যার থেকে রক্ষা পাবেন।


ঢাকা, বুধবার, জানুয়ারী ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৫৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন