সর্বশেষ
শনিবার ২৭শে আষাঢ় ১৪২৭ | ১১ জুলাই ২০২০

মুরগি ও গরুর মাংস দিয়ে ফুলকপি

বুধবার, জানুয়ারী ২৯, ২০২০

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীতের জনপ্রিয় সবজির ফুলকপি। ফুলকপি ও মাংস দিয়ে রান্না করা যায় সুস্বাদু এক পদ। গরুর ও মুরগির মাংস দিয়ে রান্না করতে পারেন এই পদটি। চলুন দেখে নিই রেসিপি-

মুরগি মাংস দিয়ে ফুলকপিতে যা লাগবে

মুরগির মাংস ছোট পিস করে কাটা ফুলকপির বড় টুকরা কয়েকটা পেঁয়াজ কুচি হাফ কাপ টমেটো টুকরা হলুদ, মরিচ, ধনিয়া, জিরা গুঁড়ো মিলে দেড় চা চামচ আদা রসুন বাটা ২ চা চামচ মেথি হাফ চা চামচ আস্ত সরিষা হাফ চা চামচ লবণ স্বাদমত তেল ৩ টেবিল চামচ কাঁচা মরিচ কয়েকটা ফালি করা।

প্রণালি-

-হাঁড়িতে তেল দিয়ে তাতে মেথি এবং সরিষা ফোড়ন দিন।
-এবার পেয়াজ কুচি দিয়ে লাল করে ভাজুন।
-সমস্ত মশলা আর টমেটো দিয়ে ভালো করে কষিয়ে নিন।
-এখন এতে মুরগির মাংস দিয়ে রান্না করুন আরো ১০ মিনিট।
-এবার বড় করে কাটা ফুলকপির টুকরোগুলি দিন। নেড়েচেড়ে করে ১ কাপ গরম পানি দিয়ে উপরে কাঁচা মরিচ কয়েকটা ফালি করা দিন, রান্না করুন আরো ২০ মিনিট।
নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন। রুটির সাথেও দারুন লাগে এই ফুলকপি দিয়ে মুরগি।

গরুর মাংস দিয়ে ফুলকপিতে যা লাগবে

গরুর মাংস ১ কেজি মাঝারি টুকরো করা, ফুলকপি ১টি, মাঝারি বা বড় বড় টুকরো করা, পেঁয়াজ টুকরো করা ১ বাটি, আদা বাটা এ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, এলাচ ২টি, দারুচিনি ১ টুকরো, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ আস্ত ৪-৬টি এবং তেল ও পানি পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে ফুলকপির টুকরোগুলো সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ২-৩ মিনিট হালকা সিদ্ধ করে পানি ফেলে দিয়ে ছেঁকে রাখুন। অপর একটি পাতিলে তেল গরম করে তাতে একে একে পেঁয়াজের টুকরো, গরম মসলা, তেজপাতা হালকা ভেজে সব বাটা ও গুঁড়া মসলা স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে কষিয়ে তাতে গরুর মাংস দিয়ে আবার কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করুন প্রায় আধা ঘণ্টা।

মাংস রান্না হয়ে এলে তাতে সিদ্ধ করা ফুলকপি, জিরা গুঁড়া, ধনেপাতা কুচি এবং কাঁচামরিচ দিয়ে ঢেকে আরও কিছুক্ষণ নামিয়ে পরিবেশন করুন গরুর মাংসে ফুলকপি। 


ঢাকা, বুধবার, জানুয়ারী ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন