সর্বশেষ
শনিবার ১৭ই ফাল্গুন ১৪২৬ | ২৯ ফেব্রুয়ারি ২০২০

তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস: ফের দাবানলের হুমকিতে অস্ট্রেলিয়া

বুধবার, জানুয়ারী ২৯, ২০২০

d_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

তাপমাত্রা বৃদ্ধি ও তীব্র বাতাসের পূর্বাভাসের পর পূর্বাঞ্চলীয় জনপদগুলোকে অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করার জন্য সতর্ক করেছে অস্ট্রেলিয়ার সরকারি কর্মকর্তারা। এরই মধ্যে অগ্রসরমাণ একটি আগুনের ফলে দেশটির রাজধানী ঘন ধোঁয়ায় ঢাকা পড়ে গেছে।গত সেপ্টেম্বর থেকে অস্ট্রেলিয়ায় একের পর এক দাবানলে আড়াই হাজার ঘর পুড়ে গেছে ও অন্তত ৩৩ জন প্রাণ হারিয়েছে। মারা গেছে প্রায় ১০০ কোটি প্রাণী। এছাড়া আগুনে দেশটিতে গ্রিসের সমান বিস্তৃত অঞ্চল পুড়ে গেছে।

চলতি সপ্তাহের মাঝামাঝি তাপমাত্রা বাড়ার পূর্বাভাস করা হয়েছে। তার আগে দেশটির সিংহভাগ এলাকায় সাম্প্রতিক কয়েক দিনের শীতল ও আর্দ্র আবহাওয়াকে কাজে লাগিয়ে এখনো জ্বলতে থাকা শতাধিক দাবানল নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন অগ্নিনির্বাপক কর্মীরা।এদিকে রাজধানী ক্যানবেরার দক্ষিণে জাতীয় উদ্যানের একটি দাবানলের জন্য বিপত্সংকেত বাড়িয়েছে কর্তৃপক্ষ। জরুরি সেবা বিভাগের প্রধান স্থানীয় বাসিন্দাদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। নামাডগি ন্যাশনাল পার্কের নিকটস্থ বেশকিছু এলাকা ছেড়ে যাওয়ারও উপায় নেই।

এক বিজ্ঞপ্তিতে ক্যানবেরার জরুরি সেবা বিভাগ জানিয়েছে, হেলিকপ্টার ও বৃহৎ এয়ারট্যাংকার থেকে পানি ছোড়া হচ্ছে। এছাড়া আকাশ থেকে পুরো পরিস্থিতি পর্যবেক্ষণের কথাও জানিয়েছে সংস্থাটি। দাবানলের পথে সব ধরনের জীবন হুমকির মুখুে রয়েছে বলে সংস্থাটির কমিশনার জর্জিয়ানা হয়েলান জানিয়েছেন।


ঢাকা, বুধবার, জানুয়ারী ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন