সর্বশেষ
শনিবার ১১ই আষাঢ় ১৪২৯ | ২৫ জুন ২০২২

স্মার্টফোন বিক্রিতে শীর্ষে চীন, দুইয়ে ভারত

শুক্রবার, জানুয়ারী ৩১, ২০২০

smartphone-use.jpg
বিডিলাইভ ডেস্ক :

স্মার্টফোনের বাজার হিসেবে শীর্ষস্থানে আছে চীন। এতদিন দ্বিতীয় অবস্থানে ছিল যুক্তরাষ্ট্র। তবে তাদের হটিয়ে এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। কাউন্টারপয়েন্ট রিসার্চ নামের এক গবেষণা প্রতিষ্ঠান এ তথ্য জানিয়েছে। ২০১৯ সালে দেশটিতে প্রায় ১৫ কোটি ৮০ লাখ স্মার্টফোন বাজারজাত করা হয়।

মজার ব্যাপার হলো, ভারতের দ্বিতীয় স্থানে উঠে আসার পেছনে বড় অবদান ওই চীনেরই। মানে চীনা প্রতিষ্ঠানগুলোর তৈরি স্মার্টফোনে ছেয়ে গেছে ভারতের বাজার।ভারতে ২০১৯ সালে বাজারজাত করা স্মার্টফোনের ৭২ শতাংশ শাওমি, ভিভো, অপো ও রিয়ালমির তৈরি। চীনা এই প্রতিষ্ঠানগুলোর তুলনামূলক কম দামের ফোনগুলোই ভারতে বেশি চলছে।

আবার দেশটিতে চীনা স্মার্টফোনের জনপ্রিয়তার কারণে ওই প্রতিষ্ঠানগুলো তরতর করে ওপরে উঠছে। উদাহরণ হিসেবে শাওমির কথা বলা যেতে পারে। ভারতে তাদের সবচেয়ে বড় বাজার, এমনকি চীনের চেয়েও।

ভারতে ভালো করছে আইফোনও। প্রতিবেদনটি বলছে, আইফোন ১১ সিরিজের স্মার্টফোন বাজারে ছাড়ার পর এবং আইফোন টেনআর মডেলটির দাম কমানোয় মার্কিন প্রতিষ্ঠানটির বিক্রি সেখানে কিছুটা বেড়েছে। স্যামসাংয়ের বেলায় অবশ্য একই কথা বলা যায় না। ২০১৯ সালে ভারতে তাদের বাজার সম্প্রসারণ হয়নি মোটেও। ২০১৮ সালের তুলনায় বরং ৫ শতাংশ কমেছে।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ৩১, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৩৮০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন