সর্বশেষ
মঙ্গলবার ৩০শে আষাঢ় ১৪২৭ | ১৪ জুলাই ২০২০

তরকারিতে অতিরিক্ত লবণ কমানোর কৌশল

শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০

bun.jpg
বিডিলাইভ ডেস্ক :

লবণ ছাড়া কোনো খাবারেরই স্বাদ বাড়ে না । খাবারের পরিপূর্ণ স্বাদ পেতে লবণ বেশ গুরুত্বপূর্ণ । তরকারিতে লবণের পরিমাণ কম হলে তা বিস্বাদ হয়ে যায় । আবার লবণের পরিমাণ বেশি হলেও তা মুখে তোলা সম্ভব হয় না । তরকারিতে লবণ কম হলে পরে আবার মিশিয়ে নেয়া যায় । কিন্তু যদি লবণ বেশি হয়ে যায় তাহলে কি উপায় ? চলুন তবে জেনে নেয়া যাক অতিরিক্ত লবণ কমানোর দারুণ কৌশল:

১ । ঝোল বেশি জাতীয় কোনো তরকারি হলে তাতে যদি লবণ বেশি হয়ে যায় তাহলে তাতে ২টি টমেটোর টুকরো দিয়ে দিন । এর ফলে তরকারিতে থাকা অতিরিক্ত লবণ কমে আসবে। তরকারির স্বাদও ফিরে আসবে ।

২ । তরকারি থেকে লবণ কমানোর আর একটি উপায় হল আটা । একটি পাত্রে কিছুটা আটা পানি দিয়ে মিশিয়ে ছোট ছোট মণ্ড তৈরি করে নিন । এরপর সেগুলো লবণ বেশি হওয়া তরকারিতে দিয়ে দিন । তরকারি একটু ফুটলে আটার মন্ডগুলো শক্ত হয়ে যাবে, আর তরকারির অতিরিক্ত লবণ শুষে নেবে । এবার আটার মণ্ডগুলো তরকারি থেকে তুলে নিন ।

৩ । যদি তরকারিতে বেশি লবণ পড়ে যায় তাহলে তাতে কয়েকটি আলুর টুকরো কেটে দিয়ে দিন । আর সেটি তরকারির সঙ্গে ফুটতে দিন । আলু সেদ্ধ হতে হতে তরকারির অতিরিক্ত লবণ টেনে নেবে । পরে আপনি সেই আলু তরকারি থেকে তুলে নিতে পারেন, আবার নাও তুলতে পারেন ।

৪ । তরকারি থেকে অতিরিক্ত লবণ কম করার আরো একটি উপায় হল লেবুর রস । লেবুর রস মিশিয়ে দিলে তরকারির অতিরিক্ত লবণ কমে যায় ।

৫ । স্যুপ বা তরল কোনো খাবারের ক্ষেত্রে লবণ বেশি হয়ে গেলে তাতে পানির পরিমাণ বেশি করে দিন । এতে পানি ও লবণের পরিমাণ মিশে একটা ঠিকঠাক স্বাদ নিয়ে আসবে ।

৬ । যদি তরকারিটি কোনো সবজির হয় তাহলে সেই তরকারিতে সবজির পরিমাণ বাড়িয়ে দিন । পড়ে দেয়া সবজিগুলো ছোট ছোট কুচি করে কেটে দিয়ে দিন । এতে তরকারির সবজি লবণের সঙ্গে মিশে স্বাদের সমতা বজায় রাখবে ।

৭ । তরকারিতে লবণ বেশি হলে পেঁয়াজ সেই তরকারির স্বাদ ফিরিয়ে আনতে পারে । লবণ বেশি হওয়া তরকারিতে পেঁয়াজ বড় বড় টুকরো করে কেটে মিশিয়ে দিন ।

৮ । টকদই দিলেও কমতে পারে অতিরিক্ত লবণ । তরকারি বুঝে তাতে টকদই মেশান ।

৯ । মাছের তরকারী হলে ডালের বড়ি দিতে পারেন । তেলের মাঝে বড়ি হালকা ভেজে তরকারিতে দিয়ে দিন । এতে লবণ যেমন কমবে, স্বাদেও আসবে ভিন্ন মাত্রা  ।

১০ । সবজি ভাজিতে লবণ বেশি হলে যোগ করুন অনেকটা কাঁটা পেঁয়াজ ও ধনেপাতা । টমেটো কুচিও দিতে পারেন । তারপর ভালো করে ভেজে নিন আবার । দেখবেন লবণ সহনীয় মাত্রায় চলে আসবে।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন