সর্বশেষ
বুধবার ১৮ই চৈত্র ১৪২৬ | ০১ এপ্রিল ২০২০

একেক রঙের ফলে একেক গুণ

শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০

color.jpg
বিডিলাইভ রিপোর্ট :

সুস্থ থাকার বিকল্প নেই। সুস্থ থাকতে নিয়মিত খেতে হবে বিভিন্ন ধরনের ফল ও সবজি। কারণ, একেক রঙের ফলে একেক গুণ। কোন রঙের ফল বা সবজিতে কী উপকার রয়েছে তা আমাদের অনেকেরই জানা নেই।

জেনে নেয়া যাক রঙিন ফলের গুণের কথা-

লাল রঙ: লাল রঙের ফল এবং সবজির তালিকায় রয়েছে টমেটো, তরমুজ, শুকনো লঙ্কা, বেরি। এই সবজি-ফলে লাইকোপেন অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায়। এই অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

কমলা রঙ: কমলা রঙের ফল কেবল খাবার হিসেবেই সুস্বাদু নয়, এগুলো খুবই পুষ্টিকর। কমলা রঙের ফল এবং শাক সবজি মানেই কমলা, গাজর, লেবু, আনারস, পেঁপে। কমলা রঙের ফল এবং শাক সবজি শরীরে জোগায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট আর বিটা ক্যারোটিন। এছাড়া, ভিটামিন এ-র ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

হলদে-সবুজ ফল: হলুদ এবং সবুজ শাক-সবজি আর ফল মানেই সবুজ শাক ও সবজি। সবুজ শাক-সবজিতে লুটেইন গিক্সাথিন অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যাদের দৃষ্টিশক্তি ক্ষীণ তাদের জন্য এই অক্সিডেন্ট খুব উপকারী।

বেগুনি রঙ: বেগুনি রঙের ফল, সবজি মানেই বেগুন, কালো আঙুর, চেরি, নীল বেরি, গুজবেরি, স্ট্রবেরি। এন্থোকায়ানিন এই রঙের ফলে থাকে। এই সমস্ত ফল এবং শাক সবজি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ের সাথে ভাস্কুলার সিস্টেমকে সুস্থ রাখে।

সাদা রঙ: সাদা রঙের ফল এবং শাক সবজিতে থাকে সাইটোকেমিক্যাল। এই ফল এবং সবজির তালিকায় রয়েছে পেঁয়াজ, রসুন, মুলা, মাশরুম, সেলারি। এই সাইটোকেমিক্যাল কেবল হাড়ের জন্যই উপকারী নয়, ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে। সূত্র: এনডিটিভি বাংলা।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন