সর্বশেষ
রবিবার ২১শে আষাঢ় ১৪২৭ | ০৫ জুলাই ২০২০

তেলাপিয়া মাছের পাতুরি

শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০

t.jpg
বিডিলাইভ ডেস্ক :

তেলাপিয়া মাছ অনেকেই পছন্দ করলেও কেউ কেউ এটিকে অপছন্দও করেন। বাজারে সারা বছরই এ মাছ পাওয়া যায়। দামেও বেশ স্বস্তা। অনেকে হয়তো এই মাছ দিয়ে কী কী তৈরি করা যায় সেটাই জানেন না। এই স্বস্তা মাছ দিয়েও বাহারি পদের রান্না করা যায়। সে রকমই একটি পদ হলো তেলাপিয়ার পাতুরি। যারা জানেন না তাদেরে জন্য আজকের রেসিপিটি-

উপকরণ যা যা লাগবে:

পরিষ্কার করা তেলাপিয়া মাছ ৬ পিস, কলাপাতা ১ ফুট লম্বা (২টা), আধা চামচ হলুদ, স্বাদ মতো লবণ, ৩-৪ চামচ সরষের তেল, ২ চামচ টক দই, সাদা সরষে বা কালো সরষে বাটা ২ চামচ, নারকেল বাটা ৪ চামচ, পোস্ত বাটা ২ চামচ, কাঁচা মরিচ বাটা ২ চামচ, কিছুটা পরিষ্কার সাদা সুতো।

প্রস্তুত প্রণালি:
প্রথমে একটা বাটিতে টক দই, পোস্ত বাটা, সরষে বাটা, নুন, হলুদ, কাঁচা মরিচ বাটা, নারকেল বাটা আর সরষের তেল ভালো করে মেশাতে হবে। তেলাপিয়া মাছের কেটে রাখা টুকরোগুলোর সঙ্গে মিশ্রনটা ভালো করে মাখাতে হবে এবং অন্তত ১৫ মিনিট ম্যারিনেট করে রাখতে হবে।

কলাপাতাগুলোকে একটু আগুনের ওপর হালকা করে ধরে আগুনের আঁচ লাগিয়ে নিতে হবে। এতে পাতাগুলো সহজে ছিঁড়ে যাবে না। তারপর কলাপাতায় নিচের দিকে সরষের তেল মাখিয়ে নিতে হবে।

একটা কলাপাতার টুকরোতে তেল মাখানো দিকে একটা তেলাপিয়া মাছের পিস রেখে সুতোর সাহায্যে ভালো করে পাতাটা ভাঁজ করে বাঁধতে হবে। হাড়িতে পরিমাণ মতো সামান্য পানি নিতে হবে। হাড়ির উপরে একটি পাতলা সুতি কাপড় সুতো দিয়ে হাড়ির সঙ্গে ভালো করে বেঁধে দিতে হবে।

পানি ফুটে উঠলে কাপড়ের উপর পাতায় বাঁধা মাছগুলো ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দিতে হবে। এর পর ১০-১৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মাছ সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে পাতায় বাঁধা মাছগুলোকে পাত্রে তুলে রাখুন। কলাপাতার সুতোর বাঁধন খুলে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু তেলাপিয়া মাছের পাতুরি।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ১, ২০২০ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ২৭০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন