সর্বশেষ
রবিবার ১৯শে আষাঢ় ১৪২৯ | ০৩ জুলাই ২০২২

হুয়াওয়ের ‘না’

সোমবার, ফেব্রুয়ারী ৩, ২০২০

960x0.jpg
বিডিলাইভ ডেস্ক :

নতুন স্মার্টফোনে ‘গুগল মোবাইল সার্ভিসেস’ ব্যবহার করবে না বলে জানিয়ে দিয়েছে হুয়াওয়ে। মার্কিন বাণিজ্যিক নিষেধাজ্ঞার শর্ত অনুযায়ী হুয়াওয়ের কাছে অ্যান্ড্রয়েড লাইসেন্স বিক্রি করতে পারবে না গুগল। ফলে অপারেটিং সিস্টেমটি ওপেন সোর্স কোড ব্যবহার করতে পারলেও প্লে স্টোর এবং গুগল অ্যাপস-এর মতো জরুরী সেবাগুলো পাওয়া যাবে না প্রতিষ্ঠানের ডিভাইসগুলোতে।

আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ে গুগল মোবাইল সার্ভিসেসে আর ফিরে যেতে চায় না তার মূল কারণ হলো, এমন কোনো নিশ্চয়তা নেই যে এই নিষেধাজ্ঞা আবারও আসবে না।

গুগল মোবাইল সার্ভিসেস ব্যবহার না করা হলেও প্রতিষ্ঠানের ওপেন-সোর্স অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের ব্যবহার চালিয়ে যেতে পারে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা চীনা প্রতিষ্ঠানটি। নিজস্ব ওপারেটিং সিস্টেম হারমোনিওএস নিয়েও কাজ করছে হুয়াওয়ে। আর গুগল মোবাইল সার্ভিসেসের বিকল্প হিসেবে নিজস্ব হুয়াওয়ে মোবাইল সার্ভিসেস বানাচ্ছে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের যে ডিভাইসগুলো ইতোমধ্যেই বাজারে রয়েছে সেগুলোতে অ্যান্ড্রয়েড আপডেট এবং সমর্থন দিতে সাময়িক লাইসেন্স পেয়েছে হুয়াওয়ে। যদিও বাধাগ্রস্থ হয়েছে প্রতিষ্ঠানের নতুন স্মার্টফোন তৈরি।

হুয়াওয়ের পক্ষ থেকে বলা হয়, একটি উন্মুক্ত অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম এখনও আমাদের প্রথম পছন্দ, তবে আমরা যদি এটির ব্যবহার চালিয়ে যেতে না পারি, আমাদের সামর্থ্য রয়েছে নিজস্ব কিছু তৈরি করার।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ৩, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৩৭২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন