সর্বশেষ
শনিবার ১৮ই আষাঢ় ১৪২৯ | ০২ জুলাই ২০২২

জাতীয় গ্রন্থাগার দিবস আজ

বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০

24.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস। মুজিববর্ষের সকল কার্যক্রমের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এবারের গ্রন্থাগার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পড়ব বই, গড়ব দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ।’

দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে প্রতিবারের মতো এবারো শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদফতর চত্বর থেকে শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটির শুরু হবে। সকাল সাড়ে ৮টায় এর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

র‌্যালিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র মিলনায়তন (টিএসসি) হয়ে অধিদফতরেরর চত্বরে এসে শেষ হবে। সকাল ১০ টায় শওকত ওসমান মিলনায়তনে দিবসটির গুরুত্ব বিবেচনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। এর উদ্বোধন করবেন, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে আলোকিত মানুষ সৃষ্টিতে গণগ্রন্থাগার অধিদপ্তরসহ সৃজনশীল চর্চার সাথে সংশ্লিষ্ট সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, জ্ঞানভিত্তিক আধুনিক সমাজ বিনির্মাণে গ্রন্থাগারের ভূমিকা অনস্বীকার্য। তথ্য ও প্রযুক্তির যুগেও বিশ্বব্যাপী জ্ঞানার্জনের অন্যতম সামাজিক প্রতিষ্ঠান হিসেবে গ্রন্থাগার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের প্রতিটি সরকারি গণগ্রন্থাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার সংযোজন করা হয়েছে। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের অনলাইন ব্যবস্থাপনা ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে অনলাইন গ্রন্থাগার সেবা চালু করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যার মাধ্যমে পাঠক বিশ্বের যেকোন স্থান থেকে এ গণগ্রন্থাগারের বই সম্পর্কিত তথ্য জানতে পারবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রীপরিষদ সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৮ সালে প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন