সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

ভুটানে বেড়াতে গেলে প্রতিদিন গুনতে হবে ১৪৩৬ টাকা

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০

image.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের পর্যটকদের জন্য নতুন ভ্রমণ কর জারি করেছে ভুটান সরকার। ভুটানের পর্যটন মন্ত্রণালয়ে নতুন সিদ্ধান্তের কারণে এবার থেকে অপূর্ব সুন্দর দেশটিতে ভ্রমণের জন্য দিতে হবে অর্থ। রাজকীয় ভুটানের আইনসভার এই সিদ্ধান্ত এ বছরের জুলাই থেকে কার্যকর হবে। তবে এই সিদ্ধান্তে ভুটানের পর্যটক কমে যাওয়ার আশঙ্কা করছেন অনেকে।

ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, ভুটান সরকারের নতুন নিয়মে বলা হয়েছে, ৫ বছর বয়সী বিদেশি কাউকেই এন্ট্রি ফি দিতে হবে না। ৬-১২ বছর পর্যন্ত বয়সীদের দিতে হবে অর্থ। বাংলাদেশ, ভারত ও মালদ্বীপের নাগরিকদের জন্য এ নিয়ম চালু হচ্ছে।প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ১ হাজার ২০০ গুলট্রাম্প (বাংলাদেশি ১ হাজার ৪৩৬ টাকার মতো)। আর ৬ থেকে ১২ বছরের শিশুদের জন্য ৬০০ গুলট্রাম্প লাগবে। এই নতুন ফির নাম সাসটেইনেবল ডেভেলপমেন্ট ফি (এসডিএফ)৷

ভুটান সরকার জানিয়েছে, প্রতিবছর বহু বিদেশি পর্যটক (বিশেষ করে ভারত, মালদ্বীপ ও বাংলাদেশ) ভুটান বেড়াতে যান। পর্যটকদের ভিড়ের চাপ সামলাতেই এই ফি চালু করা হলো।১৯৪৯ সালে ভুটান-ভারত বন্ধুত্বের চুক্তি অনুসারে ভারতীয়রা বিনা ফিতে ভ্রমণ করতে ভুটানে যেতেন। আগামী জুলাই মাস থেকে সেই নিয়ম পাল্টে যাচ্ছে। তবে ইউরোপ, আমেরিকা, জাপানসহ বিভিন্ন দেশের নাগরিকদের দিতে হতো জনপ্রতি ২৫০ ডলার। সেটি একই রকম থাকছে।
 


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৫১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন