সর্বশেষ
সোমবার ২০শে আষাঢ় ১৪২৯ | ০৪ জুলাই ২০২২

ধূমপান ছাড়তে ই-সিগারেটের পরামর্শ

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০

e-cigarette-1301664-960-720-1568802422.jpg
বিডিলাইভ ডেস্ক :

ধূমপান ছাড়ার জন্য ধূমপায়ীদের কিছু শর্ত মেনে নিকোটিনযুক্ত ই-সিগারেট বা ভেপিং ব্যবহারের পরামর্শ দিয়েছে আরএসিজিপি।যারা ধূমপান ছাড়তে চান তাদের জন্য ই-সিগারেট সহায়ক ভূমিকা হতে পারে বলে জানিয়েছে মেলবোর্ন-ভিত্তিক রয়েল অস্ট্রেলিয়ান কলেজ অব জেনারেল প্র্যাকটিশনার্স। মেলবোর্ন-ভিত্তিক রয়েল অস্ট্রেলিয়ান কলেজ অব জেনারেল প্র্যাকটিশনার্সের (আরএসিজিপি) সর্বশেষ নির্দেশিকায় এই মত দেওয়া হয়। চিকিৎসকদের উদ্দেশে অধ্যাপক নিকোলাস বলেন, ই-সিগারেট বা ভেপিংয়ের মাধ্যমে শরীরে কী প্রভাব পড়ে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে তা সম্ভবত প্রচলিত সিগারেটের তুলনায় নিরাপদ। কেননা, এতে প্রচলিত সিগারেটের তুলনায় ক্ষতিকর উপাদান কম থাকে।

নিকোলাস আরো বলেন, ভেপিংয়ের দীর্ঘমেয়াদি প্রভাবের বিষয়টি এখন পর্যন্ত স্পষ্ট নয়। তবে ধূমপান ছাড়ার ক্ষেত্রে এর কার্যকারিতা রয়েছে। সে বিবেচনায় ই-সিগারেট বা ভেপিং ধূমপান ছাড়ার ক্ষেত্রে সহায়ক হিসেবে ভাবা যেতে পারে।অধ্যাপক নিকোলাস যাওয়ার ছিলেন এই নির্দেশিকা তৈরি সংক্রান্ত উপদেষ্টা বোর্ডের চেয়ারম্যান। তিনি বলেন, চিকিৎসাবিজ্ঞানে পরীক্ষিত এবং বিভিন্ন সফল উপায়ে ধূমপান থেকে বিরত রাখার উদ্যোগই প্রাথমিকভাবে কাম্য। তবে যারা এসব উপায় অনুসরণ করেও ধূমপান ছাড়তে পারছেন না এবং নিকোটিন নিতে আগ্রহী, তারা ই-সিগারেট ব্যবহার করতে পারেন। তবে এখন পর্যন্ত ই-সিগারেট বা ভেপিং চিকিৎসাবিজ্ঞানের যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে পরীক্ষা করা হয়নি।

আরএসিজিপির প্রেসিডেন্ট হ্যারি নেসপোলন বলেন, ধূমপান ছাড়ার বিভিন্ন উপায়ের মধ্যে অন্যতম হচ্ছে নিকোটিন রিপ্লেসমেন্ট চিকিৎসা (ধূমপানের পরিবর্তে অন্য উপায়ে শরীরে নিকোটিন প্রবেশ করানো)। যারা ধূমপান ছাড়তে চান তারা প্রাথমিকভাবে নিকোটিনযুক্ত লজেন্স ও চুইংগাম ব্যবহার করতে পারেন। কারণ এর কার্যকারিতা ইতোমধ্যে প্রমাণিত। এতেও কাজ না হলে নিকোটিন রিপ্লেসমেন্ট চিকিৎসার অংশ হিসেবে ই-সিগারেট ব্যবহার করা যেতে পারে। ভেপিং সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকার কারণেই অনেকে হুট করে তা নিষিদ্ধের সিদ্ধান্ত নিচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই উদ্যোগে উল্টো প্রভাব ফেলতে পারে। ধূমপান ছাড়ার ক্ষেত্রে সহায়তা করে ই-সিগারেট। তা নিষিদ্ধ করা হলে ধূমপান ছাড়ার উদ্যোগ বাধাগ্রস্ত হতে পারে।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৫০৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন