সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

মার্কিন হামলায় ইয়েমেনে আল কায়েদা নেতা নিহত

শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০

36.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইয়েমেনে মার্কিন বিমান হামলায় আরব উপদ্বীপের আল কায়েদা নেতা আল-রায়মি নিহত হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।সূত্রমতে জানা যায়, আজ শুক্রবার আল-কায়েদার যোদ্ধাদের একটি আস্তানায় মার্কিন বোমা হামলায় এ নিহতের ঘটনা ঘটে। স্থানীয় সূত্রগুলি বলছে, এক সপ্তাহ আগে আল-কায়েদার যোদ্ধারা এ জায়গাটি ভাড়া নিয়েছিল। এক সপ্তাহহের মধ্যেই মার্কিন সেনারা এতে হামলা করে।

জানুয়ারির শেষ দিক থেকেই আল রাইমির মৃত্যুর খবর নিয়ে গুঞ্জন উঠেছিল। এরপর চলতি মাসের ২ তারিখে আল কায়েদার পক্ষ থেকে আল রাইমির একটি অডিও বার্তা প্রকাশ করা হয়। তবে ধারণা করা হচ্ছে এই অডিও বার্তাটি পুরাতন এবং অনেক আগে রেকর্ড করা হয়েছে।তবে হোয়াইট হাউসের বিবৃতি প্রকাশের পর আল রাইমির মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তবে তাকে কবে হামলা চালিয়ে হত্যা করা হয়েছে সে বিষয়ে কিছু বলা হয়নি। এক বিবৃতিতে বলা হয়েছে, তার মৃত্যুর কারণে যুক্তরাষ্ট্র এবং মিত্র দেশগুলো নিরাপদ হলো।

উল্লেখ্য, আরব উপদ্বীপের ইয়েমেনে নিহত হওয়া আল কায়েদা প্রধানের পুরো নাম কাসিম আল রায়মি আবদুল মোহাম্মদ আবু বকর। তিনি কাসিম আল-রারাইমি নামে প্রসিদ্ধ। কাসিম আল-রায়মি, আবু হুরায়রা খানানি নামেও পরিচিত ছিলেন। আল-রায়মি ইয়েমেনের আল-কায়েদার প্রধান নাসির আল-শাশির মৃত্যুর পর ২০১৫ সালে এ সংগঠনের প্রধান পদে নিয়োগ পান।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন