সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

শরীরের যে ভয়ঙ্কর সমস্যাগুলো দূর করে টমেটো

শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০

টমেটো-.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রতিদিন টমেটো খেলে ক্যান্সারসহ অনেক রোগের ঝুঁকি কমে যায়। শুধু ক্যান্সার নয় শরীরের আরো কিছু সমস্যা দূর করতে এই টমেটোর জুড়ি নেই।

১. অ্যান্টিঅক্সিডেন্ট ক্লোরোজেনিক এসিড সমৃদ্ধ টমেটো আমাদের রক্তচাপ কমাতে সাহায্য করে। হার্ট এ্যাটাক বা স্ট্রোক থেকে দূরে থাকতে নিয়মিত টমেটো খাওয়া উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

২. টমেটোতে থাকে ভিটামিন-কে-১, যা রক্তজমাট বাঁধা ও হাড়ের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। টমেটোর ত্বকে থাকে ন্যারিনজেনিন ফ্ল্যাবনয়েড, যা প্রদাহ বা জ্বালা কমাতে ও বিভিন্ন অসুখবিসুখে সুরক্ষার কাজ করে।

৩. টমেটোতে থাকে ভিটামিন-কে-১, যা রক্তজমাট বাঁধা ও হাড়ের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। টমেটোর ত্বকে থাকে ন্যারিনজেনিন ফ্ল্যাবনয়েড, যা প্রদাহ বা জ্বালা কমাতে ও বিভিন্ন অসুখবিসুখে সুরক্ষার কাজ করে।

৪. ত্বককে ট্যানের হাত থেকে রক্ষা করতেও কার্যকরী ভূমিকা নেয় টমেটো। রোদ থেকে ত্বকের পুড়ে যাওয়ার সুরক্ষায় কাজে দেয় টমেটো।

৫. ব্রেস্ট ক্যান্সারসহ কিছু কিছু ক্যান্সারের ঝুঁকি কমাতেও সাহায্য করে টমেটো। এছাড়া, টমেটোতে থাকে ভিটামিন-বি-৯ বা ফোলেট। এটি আমাদের টিস্যু স্বাভাবিক বৃদ্ধি ও কোষের কার্যক্ষমতার ওপর বিশেষ প্রভাব ফেলে।

৬. টমেটোতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট লাইকোপিন যা কমিয়ে দেয় ক্যান্সার ও হার্টের অসুখসহ নানা রোগের ঝুঁকি। টমেটোর থাকে পটাশিয়াম, যা আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে আর হার্টের রোগবিসুখ দূরে রাখতে সাহায্য করে।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৩৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন