সর্বশেষ
রবিবার ৩০শে শ্রাবণ ১৪২৯ | ১৪ আগস্ট ২০২২

ঢাকা আর্ট সামিটের পর্দা উঠল

শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০

ffff.jpg
বিডিলাইভ রিপোর্ট :

দক্ষিণ এশিয়ায় চিত্রকলার সবচেয়ে বড় আয়োজন হিসেবে পরিচিত দ্বিবার্ষিক ঢাকা আর্ট সামিটের পঞ্চম সংস্করণ শুক্রবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে উদ্বোধন করা হয়েছে।

নয় দিনব্যাপী এ আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী খালিদ বলেন, ‘চিত্রকলায় পৃথিবী বিখ্যাত ও বাংলাদেশি শিল্পীদের কাজ একই ছাদের নিচে প্রদর্শনের এ আয়োজন নিশ্চয় প্রশংসার দাবি রাখে।’ তিনি সামদানী আর্ট ফাউন্ডেশনকে এ আয়োজনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

এবারের সামিট সুইজারল্যান্ডের বিশিষ্ট গ্যালারি ডিজাইনার দিয়ে সাজানো হয়েছে। পরিবেশবান্ধব এ আয়োজনের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে প্লাস্টিকমুক্ত সাজসজ্জা। কোনও কিছুতেই প্লাস্টিক ব্যবহার করা হয়নি। এমনকি বসার আসন পর্যন্তও। পরিবেশসম্মত কাগজ, বাঁশ, বেত ও কাঠ ব্যবহার করা হয়েছে। এমনকি প্রদর্শনীতে কোনও এয়ারকন্ডিশনের ব্যবহার হচ্ছে না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সামিটে একটি বিশেষ প্রদর্শনী সাজানো হয়েছে। জাতীয় চিত্রশালার প্রথম তলায় চলছে ‘লাইটিং দি ফায়ার অব ফ্রিডম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে এ প্রদর্শনী। 

নয় দিনের এ শিল্পকলার আসরে অংশ নিচ্ছেন বাংলাদেশ সহ বিভিন্ন দেশের ৫০০-এর অধিক চিত্রশিল্পী, ভাস্কর, কিউরেটর, শিল্প সমালোচক, আর্ট প্রফেশনাল, শিল্প সংগ্রাহক ও স্থপতি।

ঢাকা আর্ট সামিটের পঞ্চম সংস্করণে সহায়তা প্রদান করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। সহযোগী হিসেবে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি। টাইটেল স্পন্সর গোল্ডেন হার্ভেস্ট।

প্রদর্শনী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৫৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন