সর্বশেষ
শনিবার ২৮শে চৈত্র ১৪২৬ | ১১ এপ্রিল ২০২০

ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন

শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০

51.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রযুক্তির উন্নতি যেমন আধুনিক জীবনযাত্রাকে অনেকটা সহজ করেছে, তেমনই বেড়েছে ঝুঁকিও। কেনাকাটা, টিকিট কাটা, বিল দেওয়া থেকে কাউকে টাকা পাঠানো- কোনোটার জন্যই আর বাড়ির বাইরে যাওয়ার প্রয়োজন পড়ে না।

দরকারি সব কিছুই মোবাইল বা কম্পিউটারের ক্লিকে সেরে ফেলা যায় বলেই হয়তো আমরাও এসব ক্ষেত্রে প্রযুক্তিনির্ভর হয়ে পড়ি। কিন্তু মানুষের সরলতার সুযোগ নিয়ে সাইবার ক্রাইম বেড়েই চলছে। তাই থাকতে হবে সাবধান।

আপনার ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে শুরু করে অবৈধভাবে কার্ডের তথ্য হাতিয়ে নেওয়ার জালিয়াতি কোনোটাই বাদ পড়ছে না। এর প্রভাবে সর্বস্বান্ত হয়ে পড়ছেন অনেকেই।

যে কোনো ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি কোন ব্যাংকে সাইবার হামলার মাধ্যমে গ্রাহক ক্ষতিগ্রস্ত হলে তাদের কিছু পরামর্শ দেওয়া হয়েছে।

জেনে নিন ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয় সম্পর্কে-

অ্যাকাউন্টের তথ্য:
আপনার ব্যাংকিং অ্যাকাউন্টের তথ্য কারো কাছে প্রকাশ না করাই ভালো। ফেসবুক বা ই-মেইলে অপরিচিত ব্যক্তির পাঠানো অ্যাটাচমেন্ট ক্লিক না করাই ভালো।

অজান্তে টাকা উত্তোলন:
আপনার অ্যাকাউন্ট থেকে নিজের অজান্তে টাকা তুলে নিলে তাৎক্ষণিকভাবে সেটি ব্যাংক কর্তৃপক্ষকে অবহিত করুন।

মোবাইলে মেসেজ:
অ্যাকাউন্টে টাকা লেনদেন না করলেও মোবাইলে টাকা উত্তোলনের মেসেজ এলে তাৎক্ষণিকভাবে ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

বাংলাদেশ ব্যাংকে অভিযোগ:
ব্যাংক অ্যাকাউন্ট হ্যাক হলে ব্যাংক কর্তৃপক্ষ বিষয়টি আমলে না নিলে দ্রুত বাংলাদেশ ব্যাংকে অভিযোগ করতে পারেন। ব্যাংকে সাইবার নিরাপত্তার ঘাটতির কারণে গ্রাহক বঞ্চিত হলে ব্যাংক সে টাকা ফেরত দিতে বাধ্য।

কার্ডের পাসওয়ার্ড:
আপনার ডেবিট এবং ক্রেটিড কার্ডের পাসওয়ার্ড সর্বোচ্চ সতর্কতা ও গোপনীয়তার সঙ্গে রাখুন। আপনার অসতর্কতার কারণে কোনো ক্ষতি হলে ব্যাংক সে দায় নেবে না।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন