সর্বশেষ
শনিবার ২৯শে শ্রাবণ ১৪২৯ | ১৩ আগস্ট ২০২২

অ্যাপলকে বড় অঙ্কের জরিমানা

শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০

apple-hq.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলকে ২ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে ফ্রান্সের একটি তদারকি সংস্থা। বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, ফ্রান্সের প্রতিযোগিতা ও প্রতারণাবিষয়ক তদারকি সংস্থা ডিজিসিসিআরএফ এই জরিমানা আরোপ করেছে।

২০১৭ সালে অ্যাপল জানিয়েছিল, কিছু কিছু আইফোনের গতি কমিয়ে দেওয়া হয়েছিল। তবে প্রযুক্তি প্রতিষ্ঠানটি তখন এও বলেছিল, ডিভাইস আরও বেশি দিন যাতে কার্যকর থাকে, সেই জন্যই এ কাজ করা হয়েছিল।

গ্রাহকদের আগে থেকে সতর্ক না করেই পুরোনো মডেলের আইফোনের গতি ধীর করায় এ জরিমানা গুনতে হচ্ছে অ্যাপলকে।

ফরাসি সংস্থা ডিজিসিসিআরএফ বলছে, আইফোনের গ্রাহকেরা জানতেন না যে আইওএস আপডেট নেওয়ার কারণে তাদের ডিভাইসের গতি কমে যেতে পারে। তবে চুক্তির শর্ত হিসেবে অ্যাপলের উচিত ছিল এ–সংক্রান্ত নোটিশ দেখানো। কিন্তু অ্যাপল এ কাজ করেনি। তাই প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়েছে এবং অ্যাপল তা পরিশোধে সম্মত হয়েছে।

অ্যাপল এক বিবৃতিতে বলেছে, ডিজিসিসিআরএফের আরোপ করা জরিমানার বিষয়টি এরই মধ্যে মিটিয়ে ফেলা হয়েছে। আইফোনের অনেক গ্রাহকের অভিযোগ ছিল, নতুন মডেলের ফোন বাজারে আনার পর অ্যাপল ইচ্ছা করেই পুরোনো মডেলের ফোনগুলোর গতি কমিয়ে দেয়। কিছু গ্রাহকের দাবি, মূলত নতুন মডেলের ফোনের বিক্রি বাড়ানোর জন্যই অ্যাপল এই কাজ করে থাকে।

অবশ্য প্রযুক্তি প্রতিষ্ঠানটি বরাবরই এমন অভিযোগ অস্বীকার করে আসছে। অ্যাপলের দাবি, নতুন মডেলের ফোনের বিক্রি বাড়াতে নয়, বরং বেশি দিন টিকিয়ে রাখার জন্যই পুরোনো কিছু মডেলের আইফোনের গতি কমিয়ে দেওয়া হয়েছিল।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৫৪৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন