সর্বশেষ
শনিবার ২১শে অগ্রহায়ণ ১৪২৭ | ০৫ ডিসেম্বর ২০২০

সিডনিতে ৩০ বছরের রেকর্ড ভাঙল বৃষ্টি

সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০

10561460-3x2-700x467.jpg
বিডিলাইভ ডেস্ক :

অস্ট্রেলিয়ার সিডনিতে গত ৩০ বছরের রেকর্ড ভাঙল বৃষ্টি। সবচেয়ে ভারি বৃষ্টিপাতে বন্যা দেখা দিয়েছে, এতে সড়ক, রেল ও ফেরি যোগাযোগ বিঘ্নিত হচ্ছে, কয়েক হাজার লোক ঘরবাড়ি ছাড়তে বাধ্য হচ্ছেন।

গত চারদিনে ৩৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে প্রায় এক লাখ বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে, জানিয়েছে বিবিসি।

ভারি বৃষ্টিপাতের কারণে সোমবার সকালে সিডনির রেল ও ফেরি চলাচল বিঘ্নিত হয়েছে। সিডনির প্রধান স্টেশনের কয়েকটি প্ল্যাটফর্ম পানিতে তলিয়ে গেছে। শহরটির বহু স্কুল বন্ধ রাখা হয়েছে।

এই বিশৃঙ্খলা এড়াতে সোমবার সিডনিবাসীদের কাজে না গিয়ে বাড়িতে থাকার পরামর্শ দিয়েছে জরুরি সেবা বিভাগগুলো। রাজ্যের দুর্যোগমন্ত্রী ডেভিড এলিয়ট সতর্কবার্তাগুলো গুরুত্বের সঙ্গে নেওয়ার জন্য সিডনিবাসীদের অনুরোধ করেছেন।

শহরটির নিম্নাঞ্চলে বসবাসরত কয়েক হাজার লোককে তাদের ঘরবাড়ি ছাড়তে অথবা ছাড়ার প্রস্তুতি নিতে বলা হয়েছে। রোরবার রাতে সিডনির উত্তরাংশে নারাবিন ল্যাগুনের আশপাশের নিচু এলাকায় বসবাসকারী লোকজনকে সড়ক যোগাযোগের অনুপযুক্ত হয়ে পড়ার আগেই এলাকা ছাড়তে বলা হয়।

রোববার সিডনি থেকে অন্তত ২০০ জনকে উদ্ধার করে জরুরি বিভাগের কর্মীরা। রোববার বিকালে নগরীর কেন্দ্রস্থলে একটি গাড়িতে গাছ পড়ে চার আরোহী আহত হয়। এছাড়া আরও বেশ কয়েকজন আহত হয়েছে বলে জরুরি বিভাগ জানিয়েছে।

সোমবার সিডনির কেন্দ্রস্থলে বৃষ্টি থামলেও সপ্তাহজুড়ে আরও বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৯২৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন