সর্বশেষ
রবিবার ২২শে চৈত্র ১৪২৬ | ০৫ এপ্রিল ২০২০

বাইকারদের ত্বক ও চুলের যত্নে করণীয়

সোমবার, ফেব্রুয়ারী ১৭, ২০২০

Capture_0.png
বিডিলাইভ ডেস্ক :

বাইকে যাতায়াত করলে ধুলাবালি, সূর্যালোক, বৃষ্টি, ময়লা কোনো কিছুই এড়ানো যায় না। আর গরমকালে হেলমেটের ভেতর মাথা ঘামার সমস্যাতো আছেই। এসব কারণে ত্বক ও চুল ক্ষতিগ্রস্ত হয় বেশি। তাই বাড়তি যত্নের পাশাপাশি চাই সাবধানতা।

ত্বকের যত্ন

১. একটানা অনেকক্ষণ মোটরসাইকেল চালালে ত্বক হয়ে যায় পানি শূন্য ও নির্জীব। তাই ত্বক আর্দ্র রাখতে তা ভালোমতো পরিষ্কার করা উচিত। ত্বক পরিষ্কার করার পরে ত্বকে টোনার ব্যবহার এবং তারপরে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এই চার ধাপ সম্পন্ন করার জন্য চাই সঠিক প্রসাধনী, এতে ত্বক স্বাস্থ্যকর ও উজ্জ্বল হবে।

২. ধুলা ও দূষণের মাঝে অনেকক্ষণ মটরসাইকেল চালালে ত্বকে নানান সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে যাদের তৈলাক্ত ত্বক তাদের সমস্যা হয় বেশি। এই সমস্যা কাটাতে সঙ্গে ‘ওয়েট টিস্যু’ ব্যবহার করা উচিত। যাতে মুখের ময়লা মুছে নিলে ত্বক ভালো থাকবে।  

৩. ত্বকের মতো ঠোঁটের যত্ন নেওয়াও আবশ্যক। তাই যাত্রা শুরুর আগে ঠোঁট আর্দ্র রাখতে লিপ বাম ব্যবহার করুন।

৪. যাত্রা পথ দীর্ঘ হলে খুব বেশি ভারী মেইকআপ না করাই ভালো। ত্বকের শ্বাস নেওয়া জরুরি। তবে অতিরিক্ত মেইকআপের কারণে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। ফলে ক্ষতি হতে পারে। তাই ভারী মেইকআপের বদলে সাধারণভাবে আই-লাইনার ও লিপস্টিক ব্যবহার করতে পারেন।

চুলের যত্ন

১. রোদের কারণে চুলের ক্ষতি হয়। যেমন- শুষ্ক ও রুক্ষ হতে পারে। তাই বাইরে যাওয়ার আগে চুলে আর্দ্রতা রক্ষাকারী সিরাম যা চুলকে তাপ থেকে বাঁচায় এমন সিরাম ব্যবহার করতে পারেন।

২. যাত্রা পথে চুল খোলা রাখা যাবে না। চুলে বেণি বা খোঁপা করুন। চুল ঢেকে রাখতে স্কার্ফ বা ব্যান্ড ব্যবহার করুন। এটা জট পড়ার সমস্যা থেকে রক্ষা করে।

৩. যাত্রার সময় চুলে স্প্রে ব্যবহার করা থেকে বিরত থাকুন। স্প্রে ব্যবহারে চুল বাইরে থেকে বেশি ময়লা ও ধুলাবালি টানে, ফলে চুলের ক্ষতি হয়।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন