সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

কানেকটিকাটে বরিশালবাসীর জমজমাট পিঠামেলা

সোমবার, ফেব্রুয়ারী ১৭, ২০২০

usa.jpg
প্রবাসী ডেস্ক :

যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে ম্যানচেস্টারে প্রবাসী বরিশালবাসীর জমজমাট পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ১৫ ফেব্রুয়ারি শনিবার ম্যানচেস্টার শহরের কনকর্ডিয়া লুথার্ন চার্চে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাট উক্ত পিঠা উৎসবের আয়োজন করেন।গত বছর ‘মোগো দেশি পিঠা উৎসব' নামকরণ থেকে 'মোগো দেশি' শব্দ দুটি বাদ দিয়ে শুধু পিঠা উৎসব করা হয়। দ্বিতীয়বারের মত অনুষ্ঠিত এ পিঠা উৎসবেও প্রবাসীদের ঢল নেমেছিল। স্থানীয় বরিশালবাসী ছাড়াও বিভিন্ন জেলার প্রবাসীরা উক্ত পিঠা উৎসবে যোগ দিয়ে দেশীয় আমেজে মেতে উঠেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

বিকেল ৫টায় অনুষ্ঠান শুরু হবার কথা থাকলেও প্রায় দেড় ঘন্টা বিলম্বে সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হয় মুল অনুষ্ঠান এবং মুলমঞ্চে রাত ১১ পর্যন্ত  চলে নাচ গান। পাশাপাশি পিঠা মেলায় বাহারি শীতের পিঠার পসরা সাজিয়ে বসেন প্রবাসী বাংলাদেশি গৃহবধুরা।শীত মৌসুমের পিঠা যেমন-নকশি পিঠা, সাজ পিঠা, নারিকেল পুলি, জামাই পিঠা, তেলের পিঠা, লবঙ্গ লতিকা, পাটিসাপটা ও মজাদার ঝালের পিঠাসহ রকমারি পিঠার দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড় ছিল। স্বাদের দিক থেকে বাড়তি বৈচিত্র্য আনতে গরম গরম শিঙ্গাড়া, পেঁয়াজু, হালিম, চটপটি ও ঝালমুড়ি প্রভৃতি প্রায় প্রতিটি দোকানেই ছিল বাড়তি আকর্ষণ।পিঠা উৎসবে বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের সভাপতি মীর সাব্বির আহমেদের পরিচালনায় এবং আয়েশা দেওয়ান লিপির প্রাণবন্ত সঞ্চালনায় অনুষ্ঠিত কানেকটিকাট প্রবাসী বরিশালবাসীদের পরিবেশনায় ছিল এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানের শুরুতেই প্রবাসী বাংলাদেশিদের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন ম্যানচেস্টার সিটি মেয়র জে মোরান। তার শহরে বাংলাদেশের ঐতিহ্যবাহী এ পিঠামেলা আয়োজন করায় আয়োজকবৃন্দদের তিনি আন্তরিক ধন্যবাদ জানান। প্রবাসীদের যে কোন সমস্যায় সহযোগিতায় হাত বাড়িয়ে দেবেন বলে তিনি আশ্বাস দেন।অনুষ্ঠানে সেরা পিঠার জন্য ৫ জনকে পুরুস্কৃত করা হয়। অনুষ্ঠানে বিশিষ্ট ব্যক্তিদেরকে অ্যাওয়ার্ড প্রদানের মাধ্যমে সম্মাননা জানান বরিশাল কমিউনিটি অব কানেকটিকাটের নেতৃবৃন্দরা। শেষে র‍্যাফেল ড্র’র মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৯২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন