সর্বশেষ
রবিবার ১২ই আষাঢ় ১৪২৯ | ২৬ জুন ২০২২

কাট-কপি-পেস্ট ফাংশনের জনকের বিদায়

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

কম্পিউটারের বহুল ব্যবহৃত শর্টকার্ট কাট-কপি-পেস্ট ফাংশনের জনক ল্যারি টেসলার মৃত্যুবরণ করেছেন। গত সোমবার মৃত্যুবরণ করেন মার্কিন এই প্রযুক্তিবিদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। খবর বিবিসির

হাতেগোনা যে কয়েকজন উদ্ভাবকের কারণে ব্যক্তিগত কম্পিউটারের ব্যবহার সহজ হয়েছে ল্যারি টেসলার তাদের অন্যতম। ল্যারি টেসলার ১৯৪৫ সালে নিউইয়র্কের ব্রুনক্সে জন্মগ্রহণ করেন এবং স্টানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেন। ১৯৬০ সালে যখন তিনি সিলিকন ভ্যালিতে কাজ শুরু করেন তখন কম্পিউটার মানুষের কাছে দুর্বোধ্য ছিল। তার কাট-কপি-পেস্ট ফাংশন আবিষ্কারের ফলে মানুষের কাছে কম্পিউটার শেখা সহজ হয়।

ল্যারি টেসলারের কাট-কপি-পেস্ট আবিষ্কার ছাড়াও আরও একটি গুরুত্বপূর্ণ আবিষ্কার হল কম্পিউটারের ফাইন্ড অ্যান্ড রিপ্লেস ফাংশন। বর্ণাঢ্য কর্মময় জীবনে ল্যারি টেসলার অ্যাপল, ইয়াহু, অ্যামাজন ও জেরক্সে দীর্ঘ দিন কাজ করেছেন।

অ্যাপলে ১৯৮০ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত কাজের সময় টেসলার ইউজার ইন্টারফেইসে বিভিন্ন গুরুত্বপূর্ণ নিয়ম যোগ করেন যা নির্ধারণ করে দেয় একটি সফটাওয়্যার পর্দায় কেমন আচরণ করবে। উদাহারণ হিসেবে বলা যায়, একটি কোনো ওয়ার্ড প্রসেসর চালানোর সময় কোনো কি চাপলে পর্দায় তার ফলাফল কেমন হওয়া উচিৎ সেটি নির্ধারণ করে দিয়েছিলেন টেসলার। বিষয়টি এখন আমরা স্বতঃসিদ্ধ বলে ধরে নেই।

 


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১৩৫৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন