সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

শুধু গঠন নয়, কমিশনকে স্বাধীনতা দিতে হবে: সিপিডি

শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০

debapriya-bhattacharya-220220-03.jpg
বিডিলাইভ রিপোর্ট :

শুধু কমিশন গঠন করলেই হবে না, কমিশনকে স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। তা না হলে যে লক্ষ্য নিয়ে কমিশন গঠন করা হচ্ছে তার সুফল পাওয়া যাবে না। শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ-সিপিডি।

সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশের ব্যাংকিং খাত নিয়ে আমরা নাগরিকরা এখন অসহায় আতংক নিয়ে ভয়ঙ্কর ভঙ্গুর পরিস্থিতির দিকে তাকিয়ে আছি। সবচেয়ে বেশি বিচলিত হওয়ার মতো বিষয় যেটি সেটি হচ্ছে, কেন্দ্রীয় ব্যাংকের তথ্য থেকে আমরা দেখছি, গুটিকয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে পুরো ব্যাংকিং খাত এখন জিম্মি হয়ে পড়েছে। অবস্থা এমন দাঁড়িয়েছে যে, মানুষ এখন ব্যাংকে টাকা রাখতে ভয় পাচ্ছে। আট বছর আগে হল-মার্ক কেলেঙ্কারির পর থেকেই আমরা বলে আসছি, একটি ব্যাংকিং কমিশন করার জন্য। শেষ পর্যন্ত সরকার গঠন করার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ায় আমরা এটাকে স্বাগত জানাচ্ছি এবং সম্পূর্ণ সাফল্য কামনা করছি।

তিনি বলেন, আমরা উৎসাহিত বোধ করছি এটা জেনে যে, এটা একটি রাজনৈতিক সিদ্ধান্ত এবং সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এই সিদ্ধান্ত এসেছে জেনে আমরা খুবই খুশি। এটি বিচক্ষণ সিদ্ধান্ত বলে আমরা মনে করছি। তবে এখানে আমরা পরিষ্কার করে যে কথাটি বলতে চাই, সেটি হচ্ছে, গঠিত কমিশনকে স্বাধীনভাবে কাজ করার ক্ষমতা দিতে হবে। কাজ করার পরিবেশ দিতে হবে এবং সুযোগ দিতে হবে।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে ব্যাংকিং কমিশন গঠনের ঘোষণা দিয়েছিলেন। এরপর তিনি কয়েকার উদ্যোগ নিলেও কমিশন আর হয়নি। সরকার এবার এই কমিশন গঠনের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। গত বুধবার বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেছেন, সরকার ব্যাংকিং কমিশন গঠনের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। শিগগিরই এই কমিশন গঠন করা হবে।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৩৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন