সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

ফুলকপিতে সারবে ফ্যাটি লিভার

শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০

86261197_640676233164334_5278537737614393344_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফ্যাটি লিভারের সমস্যা এখন অনেক বেড়েছে। তবে ঘরোয়া উপায়েই এই রোগ সারানো যায়। নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার সারাতে ঘরোয়া কিছু উপাদানই যথেষ্ট।গবেষকরা জানাচ্ছেন, ক্রুসিফেরাস প্রজাতির সবজি যেমন- বাঁধাকপি, ফুলকপি, ইত্যাদিতে থাকা একটি প্রাকৃতিক উপাদান সাহায্য করবে এই সমস্যা সারাতে। এই প্রজাতির সবজিতে থাকা উপাদানটির নাম ‘ইনডোল’ যা চর্বিযুক্ত যকৃতের বিভিন্ন সমস্যা দূর করতে সহায়ক।

আমেরিকার ‘টেক্সাস অ্যান্ড এম এগ্রিলাইফ রিসার্চ’য়ের ‘ফ্যাকাল্টি ফেলো’ চাওডং য়ু বলেন, “গবেষণার ভিত্তিতে আমাদের বিশ্বাস, যেসব স্বাস্থ্যকর খাবারে প্রচুর পরিমাণে ‘ইনডোল’ থাকে সেগুলো ‘এনএএফএলডি’ প্রতিরোধে এবং যাদের এই সমস্যা আছে তাদের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে যে বিভিন্ন রোগ প্রতিরোধ ও প্রতিষেধন করা যায় এবং স্বাস্থ্যকর জীবনযাপন করা যায় তার আরেকটি উদাহরণ আমাদের এই গবেষণা।”

যকৃতের পেশির ভেতরে চর্বি ছড়িয়ে পড়লে ‘এনএএফএলডি’ দেখা দেয়, যার কারণ হতে পারে অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, পুষ্টির অভাব, ‘স্যাচুরেইটেড ফ্যাট’ এর মাত্রা বেশি হওয়া ইত্যাদি। সঠিক চিকিৎসা করা না হলে এই সমস্যা ডেকে আনতে পারে প্রাণঘাতি যকৃতের রোগ যেমন- ‘সিরোসিস’ কিংবা ‘লিভার ক্যান্সার’।১৩৭ জন চীনা নাগরিকের উপর গবেষণা চালানো হয়। দেখা যায়, যাদের ‘বডি ম্যাস ইনডেক্স’ এর মাত্রা বেশি, তাদের রক্তে ‘ইনডোল’ এর মাত্রা থাকে কম। টেক্সাস অ্যান্ড এম হেলথ সায়েন্স সেন্টার’য়ের অধ্যাপক শ্যানন গ্লেসার বলেন, শরীরের প্রতিটি কোষের ওপর ‘ইনডোল’ এর প্রভাব নিয়েও কাজ করেন গবেষকরা। যকৃতে কোষের চর্বি কমানোর পাশাপাশি অন্ত্রের কোষকে প্রভাবিত করে এই উপাদান, যা অন্ত্রের প্রদাহ সারাতে সহায়তা করে।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন