সর্বশেষ
রবিবার ১৫ই চৈত্র ১৪২৬ | ২৯ মার্চ ২০২০

নীল পাসপোর্ট ফিরছে ব্রিটেনে

শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০

144351c8655903e10b02c135a94ead53-5e5147f3ab31b.jpg
বিডিলাইভ ডেস্ক :

১৯২১ সালে চালু হয়েছিল নীল রঙের পাসপোর্ট এবং ১৯৮৮ সালে তৎকালীন ইউরোপীয় অর্থনৈতিক জোট বা ইউরোপিয়ান ইকোনমিক কমিউনিটির সদস্য হওয়ার পর পাসপোর্ট পরিবর্তনে রাজি হওয়ার আগ পর্যন্ত তা চালু ছিল। ১৯৮০-এর দশক পর্যন্ত যুক্তরাজ্য তাদের পাসপোর্টের রঙ পরিবর্তনের ইচ্ছুক ছিল না। কিন্তু অন্য সদস্য দেশগুলোর সঙ্গে মিলে পরে তা পরিবর্তন করে।পাসপোর্টের নকশায় পরিবর্তন আনাটা ব্রেক্সিট সমর্থকদের মধ্যে ঐকমত্যের বিষয়ে পরিণত হয়েছিল এবং ২০১৭ সালের ডিসেম্বরে সরকার ঘোষণা দিয়েছিল যে, নীল পাসপোর্ট ফিরে আসবে।

যে ঘোষণা সেই কাজ। প্রায় ত্রিশ বছর পর ফিরে আসছে নীল রঙের ব্রিটিশ পাসপোর্ট। আগামী মাসে এই প্রক্রিয়ার মধ্য দিয়ে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার পর বারগেন্ডি বা লাল রঙের পাসপোর্ট বাতিল করা হচ্ছে দেশটিতে। শনিবার ব্রিটেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পাটেল বলেন, পাসপোর্ট আবারও আমাদের জাতীয় পরিচয়ের ধারকে পরিণত হয়েছে। ব্রোক্সিট যুক্তরাজ্যকে বিশ্বের নতুন পথ তৈরি করার স্বকীয় সুযোগ তৈরি করে দিয়েছে এবং আইকনিক নীল ও সোনালি নকশায় ফিরে যাওয়ার সক্ষমতা দিয়েছে। সরকার ধারণা করছে, এই গ্রীষ্ম থেকেই নতুন করে প্রকাশ হওয়া সব পাসপোর্টের রং হবে নীল।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন