সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

আসছেন ট্রাম্প, এলাহি আয়োজন ভারতের

রবিবার, ফেব্রুয়ারী ২৩, ২০২০

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

সোমবার দুই দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে ভারত। অতিথি বরণে যাতে ত্রুটি না থাকে, তার জন্য সব রকম প্রস্তুতি নিয়েছে মোদি সরকার।

ট্রাম্প গুজরাটের আহমেদাবাদে পৌঁছাবেন সোমবার সকাল ১১টায়। তাকে এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে ব্যক্তিগতভাবে স্বাগত জানাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিমানবাহিনীর বিমানে করে সস্ত্রীক ট্রাম্প আসবেন বলে জানা গিয়েছে। রোডশোয়ের পর দুই নেতা পৌঁছাবেন মোতেরা স্টেডিয়ামে। নব নির্মিত ক্রিকেট স্টেডিয়ামে ট্রাম্পকে স্বাগত জানানো হবে। এই অনুষ্ঠানে এক থেকে দেড় লক্ষ মানুষ যোগ দেবেন। দুপুর সাড়ে বারোটার সময় দুই নেতা এই অনুষ্ঠানে আসবেন এবং একসঙ্গে বক্তৃতা করবেন। আমেরিকায় 'হাউডি মোদী'‌র অনুকরণেই ভারতে 'নমস্তে ট্রাম্প'‌ অনুষ্ঠানটি হবে। এই দিনে অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন কৈলাশ খের।

মার্কিন প্রেসিডেন্টের আপ্যায়ণের জন্য তৈরি হয়েছে বিশেষ মিষ্টি। সোনা-রূপোর পাত্রে রাখা থাকবে সেই মিষ্টি। যার নাম দেওয়া হয়েছে দ্য ট্রাম্প কালেকশন। মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনের আনুষ্ঠানিক নৈশভোজের জন্য ট্রাম্প পরিবারের রসনা-তৃপ্তির সেরা বন্দোবস্ত করার চেষ্টা করা হচ্ছে। মার্কিন কর্তৃপক্ষের কাছ থেকে জেনে নেওয়া হয়েছে ট্রাম্পের প্রিয় খাদ্যতালিকা। আনুষ্ঠানিক নৈশভোজে এবং হায়দরাবাদ হাউসে মঙ্গলবার প্রধানমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজে সেই পদগুলির কিছু কিছু রাখার কথা ভাবা হচ্ছে। তার সঙ্গে মিশে থাকবে সনাতন ভারতীয় খাবার। আগ্রায় মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এদিকে, প্রথা মেনে প্রেসিডেন্টকে আগ্রায় স্বাগত জানানোর জন্য তৈরি করা হয়েছে ৩০০ গ্রাম রুপোর চাবি। তাজমহলের আদলে এই চাবি তৈরি করা হয়েছে। আগ্রার মেয়র জানিয়েছেন, কোনো বিদেশি অতিথি শহরে এলে তাকে এই ‘শহরের চাবি’ দেওয়া হয়।


ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৩, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন