সর্বশেষ
সোমবার ১৬ই চৈত্র ১৪২৬ | ৩০ মার্চ ২০২০

খুব শিগগির মালয়েশিয়ার শ্রমবাজার খুলবে: পররাষ্ট্রমন্ত্রী

রবিবার, ফেব্রুয়ারী ২৩, ২০২০

পররাষ্ট্রমন্ত্রী-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন আশাবাদ ব্যক্ত করে বলেছেন বাংলাদেশি কর্মীদের জন্য বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার খুব শিগগির খুলবে। রোববার (২৩ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এই আশাবাদের কথা জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি আশাবাদী। আমি মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীকে বলেছি, আপনি যদি বাজার খুলে দেন আপনি হিরো বনে যাবেন। তিনি খুব ইতিবাচক। শ্রমবাজার খোলা নিয়ে মন্ত্রী আমাদের প্রবাসী কল্যাণ মন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন।

বাংলাদেশি কর্মীদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খোলা নিয়ে ২৬ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠক। বৈঠকে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারান থাকছেন না। মন্ত্রী না থাকলেও তার ঢাকা সফরের মাধ্যমেই বৈঠকের মধ্য দিয়ে পুনরায় মালয়েশিয়ায় কর্মী পাঠানোর পথ খোলার আশা করা হচ্ছে।

২০১৮ সালের সেপ্টেম্বর থেকে বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বাজার মালয়েশিয়ায় কর্মী পাঠানো বন্ধ রয়েছে। এরপর বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ কূটনৈতিক উপায়ে দেশটিতে শ্রমবাজার উন্মুক্ত করতে কয়েক দফা মালয়েশিয়া সফর করেন এবং গঠন করে দেন জয়েন্ট ওয়ার্কিং কমিটির বাংলাদেশ প্রতিনিধিদল। এরই ধারাবাহিকতায় গত বছরের ৩ নভেম্বর দেশটির রাজধানী কুয়ালালামপুরে দুই দেশের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রী ইমরান আহমদ বাংলাদেশের সাত-সদস্যের এবং মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান তার দেশের আট-সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

শ্রমবাজার খোলা নিয়ে গত ৩ থেকে ৬ নভেম্বর মালয়েশিয়ায় দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠক হয়। ওই বৈঠকে ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং কমিটির পরের দফা আলোচনার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু শেষ সময়ে নিজেদের অভ্যন্তরীণ সমস্যা দেখিয়ে বৈঠক স্থগিত করে মালয়েশিয়া। তবে স্থগিত বৈঠক নিয়ে সব সময় যোগাযোগ রেখেছে ঢাকা।


ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৩, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন