সর্বশেষ
বুধবার ১৮ই চৈত্র ১৪২৬ | ০১ এপ্রিল ২০২০

৪৬০০০ বছর আগের হর্নড লার্ক

সোমবার, ফেব্রুয়ারী ২৪, ২০২০

ancient-horned-lark.png
বিডিলাইভ ডেস্ক :

সম্প্রতি বিজ্ঞানীরা সাইবেরিয়ার তুষারাবৃত মাটির তলা থেকে নতুন রহস্য খুঁজে পেয়েছেন। সেখান থেকে ৪৬,০০০ বছর আগের এক মৃত হর্নড লার্ক পাখির মৃতদেহ উদ্ধার করেছেন বিজ্ঞানীরা।

এই রহস্য নিয়ে বোধহয় এবার বিজ্ঞানীদের মধ্যে বিতর্ক বসতে পারে। তুষারের স্তুপের তলায় চাপা পড়ে থাকায় এত বছরেও পাখির শরীরে তেমন পচন তো ধরেইনি, উল্টে এমনভাবে সংরক্ষিত রয়েছে যে মৃতদেহ থেকে পাখিটির জিনগত তত্ত্বও উদ্ধার করতে পেরেছেন প্রাণীবিজ্ঞানীরা।

তা থেকেই জানা যাচ্ছে, সাইবেরিয়ার তুন্দ্রা এবং মোঙ্গোলিয়ার স্টেপ তৃণভূমিতে আজকের যুগে বিচরণ করা হন্ড লার্ক পাখির সংমিশ্রিত পূর্বপুরুষ এই হর্নড লার্কের মৃতদেহ। কমিউনিকেশনস্‌ বায়োলজিতে প্রকাশিত সাম্প্রতিক রিপোর্টে হন্ড লার্কের মৃতদেহের কথা উল্লেখ করে বিজ্ঞানীরা লিখেছেন, শেষ তুষার যুগের সময় ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশে বিস্তৃত এই তৃণভূমিতে একসময় দাপিয়ে বেড়াত লোমশ ম্যামথ এবং লোমশ গন্ডার।

গবেষকদের মতে, সাইবেরিয়ার এই অঞ্চল আসলে স্টেপ, তুন্দ্রা এবং সরলবর্গীয় বনের সংমিশ্রন ছিল। শেষ তুষার যুগের সমাপ্তিকালে অঞ্চলটি তিনভাগে ভাগ হয়ে যায়- উত্তরে তুন্দ্রা, মধ্যাংশে টাইগা এবং দক্ষিণে স্টেপ তৃণভূমিতে। এই পাখির মৃতদেহ থেকেই তারা বুঝতে পারবেন কীভাবে হর্নড লার্কের বিবর্তন হয়েছে।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ২৪, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৪৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন