সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

স্কুল-কলেজের সভাপতি-সদস্য পদে পরপর দুইবারের বেশি নয়

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০

unnamed.jpg
বিডিলাইভ ডেস্ক :

কোনো ব্যক্তি স্কুল, কলেজ ও মাদরাসার গর্ভনিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য পদে পরপর দুইবারের বেশি সময় থাকতে পারবে না-এমন নীতিমালা করার পক্ষে অভিমত দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, বিষয়টি শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ড বিবেচনা করতে পারে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) এ অভিমত ব্যক্ত করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবির। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে অ্যাডভোকেট মো. হুমায়ন কবির বলেন, স্কুল, কলেজ ও মাদ্রাসার ম্যানেজিং কমিটি বিধিমালা ২০০৯ এর কোথাও সভাপতি বা সদস্য কতবার হতে পারবেন- সে বিষয়ে কোনো সুষ্পষ্ঠ বিধান নেই। এ বিষয়টি নজরে আসার পর হাইকোর্ট স্কুল, কলেজ ও মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য কোনো ব্যক্তি পরপর দুইবার হতে পারবে না বলে অভিমত দিয়েছেন।

মামলার বিবরণে জানা যায়, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ফুলগাছা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন অভিভাবক সদস্য নুরুল হক। রিটে তিনি একই ব্যক্তি বা ব্যক্তিগণ ২০১৪ সাল হতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় একাধিকবার সভাপতি বা সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করেন। আদালত রিট আবেদনটি খারিজ করে উপরোক্ত পর্যবেক্ষণ দেন।


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন