সর্বশেষ
রবিবার ১৫ই চৈত্র ১৪২৬ | ২৯ মার্চ ২০২০

ছবি মুক্তি নিয়ে জটিলতা

বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০

Capture.png
বিডিলাইভ রিপোর্ট :

কোনো উৎসব ছাড়া একই দিনে নতুন দুটির বেশি ছবি মুক্তির নিয়ম নেই। অথচ ২৮ ফেব্রুয়ারি ‘হৃদয় জুড়ে’ ও ‘ডিটেকটিভ’ নামে দুটি নতুন ছবি মুক্তি তালিকায় আছে।

তবে দুটি ছবির সঙ্গে পুরোনো একাধিক ছবি মুক্তিতে বাধা নেই। হঠাৎ করেই ২১ ফেব্রুয়ারি একটি হলে মুক্তির কথা বলে ২৮ ফেব্রুয়ারি পুরোনো ছবি হিসেবে মুক্তির ঘোষণা দেওয়া হয় ভারত থেকে আমদানি করা ছবি ‘রবিবার’। এরপর থেকে নতুন দুটি ছবির প্রযোজকেরা বলে আসছিলেন, কোনো হলে মুক্তি না দিয়েই অনিয়ম করে বিদেশি ছবি চালানোর পাঁয়তারা হচ্ছে। যদি একটি হলেও মুক্তি দিয়ে থাকে, এটিও একটি প্রতারণার কৌশল।

অনিয়ম করে ‘রবিবার’ মুক্তি দেওয়া ঠেকাতে সোমবার বিকেলে ‘হৃদয় জুড়ে’ ছবির প্রযোজক যুবরাজ হোসেন প্রযোজক পরিবেশক সমিতিতে যান। তার অভিযোগের পরিপ্রেক্ষিতে উভয় পক্ষকে নিয়ে বসে প্রযোজক সমিতি। ঘণ্টাখানেক আলোচনার পর সিদ্ধান্ত হয়, নতুন দুটি ছবির সঙ্গেই রবিবার মুক্তি পাবে। তবে নতুন ছবিগুলোর যেসব হল আগে থেকেই চূড়ান্ত ছিল, সেগুলোতে ‘রবিবার’ বুকিং নিতে পারবে না। আলোচনায় উঠে আসে একটি প্রেক্ষাগৃহে একটি শো চালিয়ে নতুন ছবির সঙ্গে মুক্তির কৌশল বন্ধ করা হবে। এ বিষয়ে মিটিংয়ে কিছু সিদ্ধান্তও হয়েছে বলে জানান প্রযোজক সমিতির নেতারা।

মিটিং শেষে সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলম বলেন, ‘আমরা খোঁজ নিয়ে দেখেছি, গত শুক্রবার শেরপুরের রূপকথা সিনেমা হলে একটিমাত্র শো চলেছে রবিবার ছবিটির। যেহেতু শো চলেছে, ফলে মুক্তি ঠেকানো যাবে না। এভাবে আগেও বেশ কয়েকজন এক শুক্রবারে এক হলে এক শো চালিয়ে পরের শুক্রবার নতুন ছবির সঙ্গে বড় পরিসরে মুক্তির সুযোগ নিয়েছেন।

এই প্রযোজক নেতার কথা, এটি একধরনের প্রতারণার কৌশল। এমনিতেই সিনেমা শেষ হয়ে যাচ্ছে, তারপর এ ধরনের কৌশল বাংলা সিনেমাকে আরও পিছিয়ে দেবে। তিনি বলেন, ‘আমরা নতুন সিদ্ধান্ত নিয়েছি। এখন থেকে আর একটি প্রেক্ষাগৃহে নয়, অন্তত ১০টি হলে ছবি মুক্তি না দিলে এভাবে আর ছবি মুক্তির সুযোগ দেওয়া হবে না।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ২১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন