সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

আইফোন ব্যবহারকারীদের বিপদে ফেলতে পারে যে বিষয়টি

বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০

Capture.PNG
বিডিলাইভ ডেস্ক :

আইফোনেও নিরাপত্তা–ঝুঁকি রয়েছে বলে সতর্ক করেছেন গবেষকেরা। আইফোনের ক্লিপবোর্ড ফাংশন ব্যবহার করে যখন কোনো টেক্সট কপি-পেস্ট করা হয়, তখন তা ব্যবহারকারীকে বিপদে ফেলতে পারে। আইফোনের এ ফাংশনে নিরাপত্তা–দুর্বলতা রয়েছে। এই দুর্বলতা কাজে লাগাতে পারে সাইবার দুর্বৃত্তরা।

গবেষকেরা বলেন, সাধারণ আইফোন ব্যবহারকারীরা মনে করেন, কোনো অ্যাপকে তার অবস্থানগত তথ্যের জন্য অনুমতি না দিলে তা বের করতে পারবে না। তবে এ ধারণা ঠিক নয়। ব্যবহারকারীর আইপি ঠিকানার ভূ-অবস্থান বিশ্লেষণ করে তাঁর অজান্তেই নিখুঁতভাবে অবস্থান শনাক্ত করতে পারে।গবেষকেরা সতর্ক করে বলেছেন, আইফোনের পেস্টবোর্ড বা ক্লিপবোর্ড ফাংশন বিভিন্ন অ্যাপ ব্যবহার করে নির্দিষ্ট তথ্য হাতিয়ে নিতে পারে। এ নিরাপত্তা–ত্রুটির বিষয়টি চলতি বছরের শুরুর দিকে অ্যাপল কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, এই নিরাপত্তা–ত্রুটি নিয়ে তারা মাথাব্যথার কিছু দেখছে না।

ফোর্বসের প্রতিবেদনে গবেষক তালাল হাজ বাকরি ও টমি মিয়াস্কের উদ্ধৃতি দিয়ে বলেছেন, আইফোনের নিরাপত্তা–ত্রুটি ব্যবহার করে ক্ষতিকর অ্যাপগুলো আইওএসচালিত ডিভাইসে সমস্যা সৃষ্টি করতে পারে। আইওএস ও আইপ্যাড ওএসে সিস্টেম ওয়াইড জেনারেল পেস্ট বোর্ডে অবাধ প্রবেশাধিকার রয়েছে। এ সুযোগ কাজে লাগিয়ে ব্যবহারকারীর অবস্থান শনাক্ত করার পথ রয়েছে। ব্যবহারকারীর অজান্তেই তার অবস্থান শনাক্ত করতে পারে সাইবার দুর্বৃত্তরা। আইওএস ১৩ অপারেটিং সিস্টেমে ব্যবহারকারীর হাতে অ্যাপের লোকেশন ব্যবহারের নিয়ন্ত্রণ দেওয়া হয়েছে।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৪৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন