সর্বশেষ
শনিবার ২৯শে শ্রাবণ ১৪২৯ | ১৩ আগস্ট ২০২২

চোখের ফোলাভাব সমস্যায় করণীয়

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২০

puffy-eye-1200x630.jpg
বিডিলাইভ ডেস্ক :

সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেরই চোখ ফোলা দেখায়। এটি একটি পরিচিত সমস্যা। এ সমস্যায় কী করণীয় তা নিয়েই এবারের আয়োজন

পানি: চোখের নিচের ফোলাভাব দূর করার সবচেয়ে সহজ উপায় হলো পানি পান। শরীর পানিশূন্য হয়ে পড়লে চোখের নিচ ফুলে যায়। দিনে কমপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি পান করুন।

টি ব্যাগ: গ্রিন টি বা ব্ল্যাক টি উভয়েই চোখের নিচের ফোলাভাব দূর করতে বেশ কার্যকর। এটি চোখের লালচে ভাব এবং ইনফ্লামেশন দূর করে দেয়। ব্যবহৃত টি ব্যাগগুলো ফ্রিজে রাখুন। খুব ঠান্ডা হয়ে গেলে টি ব্যাগগুলো চোখের উপরে দিয়ে রাখুন ১০-১৫ মিনিট।

ডিমের সাদা অংশ: দুটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন। সাথে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। এবার একটি ব্রাশ ডিমের সাদা অংশে ডুবিয়ে চোখের নিচে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

চামচ: চামচ চোখের নিচের ফোলাভাব দূর করতে সাহায্য করে। এটি চোখের চারপাশের অংশের নমনীয়তা ধরে রাখে এবং রক্ত চলাচল বৃদ্ধি করে। ৫-৬টি চামচ ফ্রিজে রাখুন ১০-১৫ মিনিট। ১০-১৫ মিনিট পর চামচের পিছনের অংশ চোখের উপর রাখুন। চামচ গরম না হওয়া পর্যন্ত এটি চোখের উপর ধরে রাখুন।

শসা: চোখের নিচের কালি দূর করার জন্য শসার রস অনেক উপকারী। ঠিক তেমনি চোখের ফোলাভাব দূর করতেও এটি কার্যকর। শসার এনজাইম ত্বকের ইনফ্লেমেশন কমিয়ে ত্বকের কালো দাগ ও ফোলা দূর করে থাকে। কয়েকটি শসার টুকরো ফ্রিজে ১০ মিনিটের জন্য রাখুন। এরপর টুকরোগুলো চোখের নিচে রাখুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আলু: শসার মতো আলুও চোখের নিচের কালি এবং ফোলাভাব দূর করবে। মাঝারি আকৃতির আলু ধুয়ে পরিষ্কার করে কুচি করুন। আলুর কুচি একটি কাপড়ের উপর রাখুন। কাপড়টি বেঁধে পুটলি তৈরি করুন। এই পুটলিটি চোখের উপর দিয়ে রাখুন কিছুক্ষণ। এটি কয়েকবার করুন। সরাসরি আলুর কুচিও চোখের উপর রাখতে পারেন।

লবণ পানি: চার কাপ পানিতে আধা চা চামচ লবণ মিশিয়ে নিন। লক্ষ্য রাখবেন পানি যেন খুব বেশি গরম না হয়। কুসুম গরম পানির এই মিশ্রণে একটি তুলোর বল ভিজিয়ে নিন। এটি চোখের পাতার উপর কয়েক মিনিট রাখুন। এটি ১৫ থেকে ২০ মিনিট ধরে কয়েকবার করুন।


ঢাকা, বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৫৪৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন