সর্বশেষ
শনিবার ২১শে চৈত্র ১৪২৬ | ০৪ এপ্রিল ২০২০

আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারি পরীক্ষা আজ

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০

165.jpg
বিডিলাইভ ডেস্ক :

অবশেষে আইনজীবী হিসেবে তালিকাভুক্তির জন্য প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় এবার প্রায় ৫০ হাজার শিক্ষানবিশ আইনজীবী অংশগ্রহণ করবেন।

আজ শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত (এমসিকিউ) পরীক্ষা অনুষ্ঠিত হবে।এদিকে অ্যাডভোকেটশীপ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য পরীক্ষা কেন্দ্রসমূহে ৩৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে মনোনীত করা হয়েছে। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে অনুষ্ঠিতব্য আইনজীবী তালিকাভুক্তির নৈর্ব্যক্তিক (MCQ) পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য কেন্দ্রের বাহিরে ও ভিতরে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণসহ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেরিয়াল দায়িত্ব পালনের জন্য প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সম্পন্ন ৩৪ জন ম্যাজিস্ট্রেটকে মনোনীত করা হয়।

প্রসঙ্গত, আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হতে বার কাউন্সিলের নির্ধারিত ডিগ্রি অর্জন সাপেক্ষে প্রত্যেক প্রার্থীকে প্রিলিমিনারি (এমসিকিউ), লিখিত ও মৌখিক পরীক্ষায় পাস করতে হবে। এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেলে প্রার্থী লিখিত পরীক্ষায় পরপর দুইবার অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন