সর্বশেষ
সোমবার ২৩শে চৈত্র ১৪২৬ | ০৬ এপ্রিল ২০২০

চারদিনের ম্যাচকে টেস্ট বলা যায় না: অনিল কুম্বলে

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০

anilbg-20190521121308.jpg
বিডিলাইভ ডেস্ক :

আইসিসির পক্ষ থেকে প্রস্তাব করা হয়েছে ২০২৩ সাল থেকে টেস্ট ম্যাচের দৈর্ঘ্য চারদিনে নামিয়ে আনার জন্য। এ প্রস্তাবের সঙ্গে দ্বিমত জানিয়েছে অনেক ক্রিকেটার। এবার আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলেও দ্বিমত জানিয়েছে চারদিনের টেস্ট ইস্যুতে।

আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহার চারদিনের টেস্ট আনার বিষয়ে বলেছিলেন, টেস্ট ক্রিকেট মরে যাচ্ছে। পাঁচদিনের টেস্ট তার জৌলুস হারাচ্ছে। টেস্ট ক্রিকেটকে বাঁচাতে এর দৈর্ঘ্য একদিন কমিয়ে আনা উচিত। কিন্তু সাবেক ভারতীয় স্পিনার অনিল কুম্বলে মনে করেন, টেস্ট খেলা এখনো আগের আবেদন ধরে রেখেছে। কেবল দর্শকদের দেখার রুচি বদলেছে। দর্শকরা এখন মাঠে না এসে টেলিভিশন বা ডিজিটাল মাধ্যমে দেখতে অভ্যস্ত হয়ে উঠেছে। ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার ও বর্তমান অধিনায়ক বিরাট কোহলি এর আগে চারদিনের টেস্টের বিরোধিতা করেছেন।

তাদের সঙ্গে সুর মিলিয়ে কুম্বলে বলেন, আমি খেলোয়াড়দের মন মানসিকতা যতটুকু বুঝি তাতে আমার মনে হয় না কোনো ক্রিকেটার চায় টেস্ট চারদিনের হোক। টেস্ট ম্যাচ মানেই পাঁচ দিন। এর চেয়ে একদিন কমে গেলে সেটা আর টেস্ট ম্যাচ থাকে না। এবং এ বিষয়ে আমি একদম পরিষ্কার।

চার দিনের টেস্ট নিয়ে কুম্বলে আরো বলেন, বছর দুয়েক আগে এ নিয়ে একবার কথা উঠেছে। তবে আমার মনে হয় না এ নিয়ে আর কোনো কথা এগিয়েছে। তবে আমার ভালো লাগছে এ ভেবে যে, খেলোয়াড়েরা এখনো বিশ্বাস করে টেস্ট ক্রিকেট মানে পাঁচদিন। আর তারা এটাই চায়।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২০৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন