সর্বশেষ
রবিবার ২১শে আষাঢ় ১৪২৭ | ০৫ জুলাই ২০২০

প্রস্রাব চেপে রাখবেন না

শনিবার, ফেব্রুয়ারী ২৯, ২০২০

Kidneys.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমাদের মুত্রথলির ৪০০-৫০০ মিলিমিটার পর্যন্ত প্রস্রাব ধরে রাখার ক্ষমতা আছে। মুত্রথলিতে বেশি প্রস্রাব জমা হলে তা ক্রমাগত ফুলে যেতে থাকে। প্রথম প্রথম সমস্যা বুঝতে না পারলেও এই অভ্যাসের ফলে এক সময় আপনি গুরুতর শারীরিক সমস্যা টের পাবেন।

গুরুত্বপূর্ণ মিটিং কিংবা ভ্রমণকালে দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখার ঘটনা সবার জীবনেই ঘটেছে। কিন্তু দীর্ঘদিন ধরে এভাবে প্রস্রাব চেপে রাখলে শরীরের ওপর ভয়ানক প্রভাব পড়তে পারে।

১. বেশিক্ষণ প্রসাব চেপে রাখতে থাকলে মুত্রথলির পেশী দুর্বল হয়ে যায়। এর ফলে একসময় আপনার অজান্তেই প্রস্রাব বেরিয়ে আসবে।

২. নিয়মিত দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখলে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হবেন আপনি। কারণ প্রস্রাব ধরে রাখার ফলে মুত্রথলিতে ব্যাকটিরিয়া জন্ম নেবে। এর আগে যদি আপনার ইউটিআই হয়ে থাকে, তাহলে সহজেই এই অসুখে আক্রান্ত হতে পারেন আপনি।

৩. নিয়মিতভাবে অনেকক্ষণ প্রস্রাব চেপে রাখলে মুত্রথলি বড় হয়ে যেতে পারে। এর ফলে প্রস্রাব আর একটুও সময় ধরে রাখতে পারবেন না আপনি। প্রস্রাব করতেও সমস্যা হবে।

৪. বেশিক্ষণ চেপে রাখার পরে প্রস্রাব করার সময় আপনার মুত্রথলি পুরোপুরি খালি হবে না। কিছুটা প্রস্রাব ব্লাডারে থেকে যাবে।

একজন মানুষ কতবার টয়লেটে যাবেন, তা ব্যক্তিবিশেষে নির্ভর করে। তবে একজন সুস্থসবল মানুষের দিনে ছয় থেকে আটবার টয়লেট যাওয়া উচিত।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন