সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই বৈশাখ ১৪২৮ | ২২ এপ্রিল ২০২১

ফোল্ডএবল আনছে মাইক্রোসফট

সোমবার, মার্চ ২, ২০২০

syFEPmv3Ds4NRVgBkFFeRj.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রত্যাশিত সময়ের আগেই নতুন অ্যান্ড্রয়েড ডিভাইস উন্মোচন করতে পারে মার্কিন প্রতিষ্ঠান মাইক্রোসফট। সম্প্রতি নতুন এই ডিভাইসটির একটি ছবিও ফাঁস হয়েছে। এতে ডিভাইসটির সামনে ফ্ল্যাশ দেখা গেছে, যা মাইক্রোসফটের দেখানো প্রোটোটাইপে ছিলো না।

নির্ধারিত সময়ের আগেই সারফেইস ডুয়ো উন্মোচন করার কারণ হিসেবে আইএএনএস-এর প্রতিবেদন বলছে- ডিভাইসটির হার্ডওয়্যার এবং সফটওয়্যার প্রায় প্রস্তুত। ডুয়োর নির্দিষ্ট ফিচারগুলো নিয়েই শেষ পর্যায়ের কাজ চলছে, সংবাদমাধ্যমটিকে জানিয়েছে বিষয়টির সঙ্গে জড়িত ব্যক্তি। অন্যান্য ফোল্ডএবল স্মার্টফোনের মতো পর্দার মধ্য দিয়ে ভাঁজ হবে মাইক্রোসফটের ডিভাইসটি এমন কিছু নয়। এক্ষেত্রে দুইটি ভিন্ন ভিন্ন পর্দা ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। আর পর্দা দু’টির মধ্যে রাখা হয়েছে কব্জা। তাই একে প্রথাগত ফোল্ডএবল ডিভাইস না বলে দুই পর্দার ডিভাইস বলাই সম্ভবত যুক্তিসংগত।

সারফেইস ডুয়োতে রাখা হয়েছে দুইটি আলাদা ৫.৬ ইঞ্চি পর্দা যা ৩৬০ ডিগ্রি ঘোরানো যায়। পুরোপুরি ভাঁজ খোলা অবস্থায় ডিভাইসটিকে ৮.৩ ইঞ্চি ট্যাবলেট আকারে ব্যবহার করা যাবে। দুইটি পর্দায় একই সঙ্গে আলাদা আলাদা অ্যাপ চালানো যাবে ডিভাইসটিতে। আবার গ্রাহক চাইলে ডিভাইসটির ল্যান্ডস্কেপ মোডেও ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে নীচের পর্দাটি কিবোর্ড বা গেইম কন্ট্রোলার হিসেবে ব্যবহার করা যাবে। ডিভাইসটিতে গুগল প্লে স্টোরের অ্যাপ চলবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


ঢাকা, সোমবার, মার্চ ২, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৭৩৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন